Site icon Bangla Choti Kahini

বাংলা চটি গল্প – অব্যক্ত – ১ (Bangla choti golpo - Obyokto - 1)

পুরুষতান্ত্রিক সমাজে পরপুরুষ দিয়ে গৃহবধূর শরীরী চাহিদা মেটানোর Bangla choti গল্পের প্রথম পর্ব

একটি বিশেষ কাজের জন্য আমার বর অসিত তখন আমেদাবাদ গেছে, আমি বোলপুরে সম্পূর্ণ একা, সারাদিন সময় কাটত না, বর মাসে চার দিন এখানে বাকি দিন আমেদাবাদেই থাকত। ওর ও আমার জন্য চিন্তা হত। আরো সমস্যা শুরু হল যখন শুনলাম কাজের চাপে দুমাসে মাত্র একবারই আসতে পারবে। অসিত আর আমি আর পাঁচজন সাধারণ স্বামী স্ত্রীর মতন নই, আমরা দুজন দুজনের সবচেয়ে ভালো বন্ধু, কাছের মানুষ, আদর ভালবাসা নিয়ে একে অপরের পরিপূরক।

নিজেদের নিয়ে নানারকম খেলা, দুস্টুমি, নানা অভিলাষ পূরণ করেই থাকি, আদর হয়নি এমন দিন নেই। তবে সবসময় রগরগে আদর আমাদের দরকার হয়না, সাধারণ হাল্কা সোহাগ ভালোবাসাও আমাদের দিন গুলো রঙিন করে দেয়। তাই এই অবাঞ্ছিত দূরত্ব দুজন কে মনমরা করে দিল, অসিতকে ছেড়ে থাকা আমার পক্ষে অসম্ভব ছিল। ওর স্পর্শ, ওর উত্তাপ, ওর গন্ধ, আমার বাঁচার রসদ।

আমি এমন একজন নারী যার নিজস্ব কিছু শরীরী চাহিদা আছে। যেটা বলতে আমার দ্বিধা হয় না, আর এটা আমি পেতে চাই আমার স্বামীর কাছে। অসিত আমায় বলে, আমাদের পুরুষতান্ত্রিক সমাজে মেয়েদের অবহেলিত করে রাখার জন্য পুরুষরাই শিখিয়েছে, ‘মেয়েদের এমন শারীরিক চাহিদা থাকা উচিত না’। কিন্তু আসলে একজন পুরুষের যতটা শারীরিক পূর্ণতা দরকার একজন মহিলার ও ততটাই দরকার, এবং সেটা কোন খারাপ কিছুনা বরং স্বাভাবিক।

অসিত আমায় বলল, আমি যেন কিছু পড়াশোনা বা কোন ট্রেনিং করে নিই নাহলে সারাটা দিন ঘরের কাজের শেষে বাকি সময় এভাবে একাকীত্বে কাটালে ডিপ্রেশনে ভুগবো। আমি ও খোঁজ শুরু করলাম কি করা যায়। বাঙলা মিডিয়ামে পড়াশোনা করার জন্য আমার ইংরাজি খুব একটা ভালো না। তাই ভাবলাম ইংরাজি টা এ কদিনে শিখে নি, তাতে পরবর্তীতে আমেদাবাদে গিয়ে চাকরি করতে বা লোকেদের সাথে মিশতে কোন অসুবিধা হবে না। অসিত ও শুনে খুব খুশি হল। ভর্তি হলাম একটি নামি সংস্থায়।

আমার উদ্দেশ্য ছিল ইংরাজি শেখা কিন্তু সব নামি যায়গাই যে ভালো শেখাবে এমন হয়না। এখানেও তেমন, শেখানোর চেয়ে অন্য দিকে ফাটবাজি বেশি। কিন্তু বেশ কিছু মোটা টাকা জমা দিয়ে তারপর কোর্স না করার কোন মানে হয়না , তাই ক্লাস করতে লাগলাম। ওখানে অনেকের সাথে বেশ বন্ধুত্ব হল, তার মধ্যে সুবীরের সাথে খুব বন্ধুত্ব হল। ও আমার থেকে বছর তিনেকের ছোটই হবে, সবেই পোস্টগ্রাজুয়েশন শেষ করে চাকরিতে ঢুকেছে। নতুন চাকরিতে উন্নতির জন্য ও ট্রেনিং নিচ্ছিল। ওর সাথে আমি অনেক কথাই আলোচনা করতাম। ওকে একদিন বললাম,
“জানিস অনেক টাকা খরচ করলাম কিন্তু যা শেখাচ্ছে ভালো লাগছে না, সত্যি কতটা শিখতে পারব কে জানে!”

ও শুনে মুচকি হাসল। ক্লাসের বাইরে ওকে হাসার কারণ জিজ্ঞাসা করায় বলল,
“আমি শুধু এখানকার সার্টিফিকেটের জন্যই ভর্তি হয়েছি, আসলে শিখছি অন্য যায়গায়”।
আমি জিজ্ঞাসা করায় জানালো, একজন প্রাইভেট শিক্ষক আছেন যিনি দারুণ ইংরাজি শেখান। কিন্তু কোন সার্টিফিকেট দেন না। আমি সুবীরকে অনুরোধ করলাম আমাকে ওনার কাছে নিয়ে যেতে, আমিও শিখবো। কিন্তু সুবীর যা জানালো তাতে আমি হতবাক হয়ে গেলাম!
উনি নাকি কোন মহিলাকে শেখান না!
“সেকি কথা”!?

“হ্যাঁ আমরা তাই ওনাকে হনুমান স্যার বলে ডাকি”!
ও হাসল বটে কিন্তু আমার মাথা খুব গরম হল। একি কথা! এ কেমন নারী বিদ্বেষী মনোভাব যে মহিলাদের শেখাবে না !।
সেদিন রাতে অসিত ফোন করলে আমি ওকে সব জানালাম।
ও বলল,
“দেখো! ভালো একজনের খোঁজ যখন পেয়েছো তখন রেগে লাভ নেই বরং কি করে শেখা যায় সেটা ভাবো”।
“কি করে ভাববো? যে কিনা মেয়েদের পড়ায় না সেখানে তো অন্য কথাই আসেনা!”

“আরে বাবা এত রাগ করছ কেন? আর তুমি তো সামনাসামনি তার সাথে কথা বলোনি! তুমি সামনে দাঁড়ালে কত সন্ন্যাসীরা সংসারী হতে চাইবে, তুমি জানো? ওই মায়াবী চোখের চাউনি, ওই ঈষৎ অবনত স্তন যুগল, ওই কোমরের বাঁক, ওই কদলী বৃক্ষের ন্যায় উরুদ্বয় , উপুড় করা কলসির ন্যায় নিতম্ব দেখলে সারা পৃথিবীর লোকে পাগল হয়ে যাবে! সেখানে তো হনুমান স্যার কোন ছাড়!”

ওর কথায় আমার রাগ পড়ে গেল। অসিত আমায় এমনই সুন্দরী দেখে। ওর কাছে আমি সম্ভ্রান্ত পূর্ণ চেহারার অধিকারিণী। আমার মুখ নাকি মা দুর্গার মতন সুন্দর আর আমার শরীর রতি অর্থাৎ কামদেবীর মতন, সকল পুরুষরা আমায় পেতে চায়, আর পেয়ে তারা নিজেদের ধন্য মনে করবে। আমি নিজেকে কখনও এত সুন্দর ভাবি না , কিন্তু অসিতের কথা আমার ভালো লাগে, সত্যি ও মনে হয়। তবে আমার নিজেকে একটু মোটা মনে হয়, আমার স্তন অন্যদের তুলনায় বেশী বড়, কোমরে -পেটে মেদ আছে, কিন্তু অসিত তার ব্যাখ্যা দেয় আমার মধ্যে মাতৃত্বের প্রকাশ ওই স্তনে, আর পেটে-কোমরে মেদ নারীদেহে শ্রীবৃদ্ধি করে, আরো মোহময়ী আর আকর্ষণীয় কোরে তোলে।

যদিও অসিতের সব কথা আমার একটু বেশী মনে হয়, তবু কেন জানিনা মনে হল ওর কথাগুলো একটু বাজিয়ে দেখি! তাহলে পরে বলতে পারব,
“আমায় সুন্দরী শুধু তুমি দেখো ! যদি সত্যি হত তাহলে ইংরাজি শিখতে পারতাম”।
পরদিন ক্লাসে আমি সুবীরকে বললাম,
“ আমি তোর স্যারের সাথে দেখা করতে চাই, ওনার মুখ থেকে শুনতে চাই উনি পড়াবেন না”।
সুবীর রাজী হয়ে গেল। ক্লাস শেষে আমি সুবীরের সাথে তুষার বাবুর সাথে দেখা করতে গেলাম।

ভদ্রলোকের বয়স চুয়াল্লিশের কাছাকাছি, সুপুরুষ চেহারা, মুখে এক অনাবিল হাসি, সত্যিকারের একজন সুন্দর মানুষ মনে হল। কথা শুরু করলে মনে হবে ওনার কথা শুনতেই থাকি, ধারাভাষ্যকারদের মতন গলার স্বর। সুবীরের কাছে ওনার কথা শুনে যে বিদ্বেষ জন্মেছিল ওনাকে দেখে তা যেন এক লহমায় মিলিয়ে গেল। সাধারণ কথা চলছিল তারপর আমি নিজেই বললাম যে আমি ওনার কাছে ইংরাজি শিখতে চাই। কথাটা শুনে দুমিনিট চুপ করে রইলেন তার পর বললেন,
“আমি বেশি ছাত্র পড়াই না, আর ব্যাচ ও সব ভর্তি হয়ে গেছে”।
নিরাশা হলেও আমি ওনাকে দৃঢ় ভাবে বললাম,
“আমি আপনার কাছে ইংরাজি টা শিখতে চাই। আশা ছিল ফেরাবেন না”।
উনি কিছু বলছেন না দেখে আমরা ফিরে আসছিলাম। হঠাৎ বললেন ,
“কাল সন্ধ্যে ছটায় চলে এসো”।

আমি আর সুবীর তো হতবাক! কারণ আমরা আশাই ছেড়ে দিয়েছিলাম। সুবীর তো প্রথম থেকেই বলছিল যে উনি পড়াবেন না।
যাই হোক অনেক আশা আর আনন্দ নিয়ে বাড়ি ফিরলাম, সুবীর বলল ,
“শ্রবণা দি তুমি এত সুন্দর ভাবে ওনাকে বলেছ, উনি ফেরাতে পারলেন না , আর লোকে তো বলেই, সুন্দর মুখের জয় সর্বত্র”।

Bangla choti গল্পের বাকিটা পরে ….

Exit mobile version