Site icon Bangla Choti Kahini

সাধারণ মায়ের দুশ্চরিত্রা নারী হবার কাহিনী -পর্ব ৭

আগের পর্ব

“পিসেমশাই এর বন্ধুর সঙ্গে শুতে মা খুব অস্বস্তি বোধ করছিল, পুরো ব্যাপারটাই মার ইচ্ছের বিরুদ্ধে ঘটছিল। মা অস্বস্তি নিয়ে হাত পা ছুড়ছিল, হাতে হাত ঠেকে যাওয়ায় চুড়ির ঝন ঝন শব্ধ হচ্ছিল। মা নড়ছিল তার ফলে খাট টাও বার বার নড়ছিল, তার ফলে পিসেমসাই সঙ্গে সেদিনই প্রথম বার আমাদের বাড়িতে আসা ঐ ব্যক্তির মা কে আদর করতে যা পরনাই অসুবিধে হচ্ছিল। কিছু মিনিট মাকে গায়ের জোরে কাবু করার চেষ্টা করে মা যখন নড়াচড়া বন্ধ করলো না, ঐ ব্যক্তিকে ঠিক ভাবে সহযোগিতা করলো না উনি খানিকটা বিরক্ত হয়ে ঐ ব্যক্তি বিছানা থেকে নেমে নিচে মেঝেতে চলে আসলো। তার জায়গায় পিসেমশাই গ্লাসের একদম নিচে অবশিষ্ঠ থাকা পানীয় মুখে ঢেলে নিয়ে টলতে টলতে বিছানার উপর উঠে গেল।

মা বিছানা থেকে নামার একটা চেষ্টা করেছিল বটে কিন্তু পিসেমশাই তাকে আটকে দিয়ে বলল, ” উহু আরে কর কি কর কি রাত এখনো শেষ হয় নি, আমার তো শুরুই হয় নি আমাকে লাগাতে দাও তারপর আবার ও এসে করবে, তারপর আমরা একসাথে করব তবেই না তোমার ছুটি হবে। কেন বেকার জেদ করছো বল তো। পাশের ঘরে ছেলেটা নিচ্ছিন্ত হয়ে ঘুমোচ্ছে বেকার একটা চেচামেচি করব, তোমার সোনা ছেলের ঘুম ভেঙে যাবে , পাশের বাড়ির লোক জন ও ছুটে আসতে পারে এই ঘরে এসে দেখবে তার মা ন্যাঙটো হয়ে দুজন লোক এর সাথে শুয়ে আছে, এটা কি তোমার পক্ষে খুব সন্মান এর হবে? যা চাইছি করতে দাও না। আজ রাতে আমাদের পুরো খুশি করে দাও। কথা দিচ্ছি এই যে আজ করে যাচ্ছি আর তোমাকে বিরক্ত করব না। লক্ষ্মী মেয়ের মতন পা ফাঁক করে দাও, আমাকে তোমার ভেতরে আসতে দাও। উমম তোমার গায়ের গন্ধ আমাকে পাগল করে দিচ্ছে সোনা, আমি না আর অপেক্ষা করতে পারছি না সোনা। আমার খুব খিদে পেয়েছে মিটিয়ে দাও না সোনা। সত্যি বলছি এইসব কাজে জোর জবরদস্তি করতে ভালো লাগে না।”

এই বলে মাকে কিছুটা জোর করেই আটকে রেখে খাটের ওপর দাপাদাপি শুরু হল। রুপোর মল পড়া মার পা জোড়া দেখলাম আবার পিসেমশাই এর শক্ত সবল দুটো বড়ো পায়ের নিচে পিষতে শুরু করল। মা মৃদু স্বরে চিৎকার করে উঠল, ” আআহ আমার লাগছে…।”
পিসেমশাই তারপরেও জোর জবরদস্তি করা বন্ধ করল না। মার দুটো হাত ধরে মায়ের মাথার উপর চেপে ধরে মার উপর শুয়ে মার ডান পা টা খানিকটা তুলে ভাজ করিয়ে কি একটা করতে লাগলো।
মা কাপতে কাপতে কান্নার স্বরে বলল, ” আপনি একটা আস্ত শয়তান আপনি একটা…!” মার কথা শেষ করতে পারল না। মা ফুপিয়ে কাদতে লাগলো। পিসেমশাই হাসতে হাসতে বলল, ” এইতো ঠিক চিনেছ আমায়। তোমার একটা চাকরির ব্যবস্থা করে দেব। বাড়ির বাইরে বেরোতে যাতে পারো আর চাকরি সামলানোর ফাকে আমার মতন শয়তান দের সঙ্গে আরো বেশি করে অন্তরঙ্গ সময় কাটাতে পারবে।”

মা: ” না না আপনি এটা করতে পারেন না… ।”বলে চিৎকার করে উঠলো।

পিসেমশাই হাসতে লাগলো। হাসতে হাসতে বলল, ” তোমার অপদার্থ স্বামী যদি তোমার দিকে তাকাতো আমি এইসব করতাম না। কিন্তু তোমার বর তোমার মতন একজন রসালো যৌবন ভরা নারী কে ফেলে কাজ এর ধান্দায় বাইরে বাইরে ঘুড়ে বেড়াচ্ছে, তার অনুপস্থিতির সুযোগ নিয়ে তোমাকে মানুষ করে তবেই ছাড়বো।”

মা না না বলে চিৎকার করে উঠলো। পিসেমশাই হাসতে লাগলো। কিছুক্ষণ পর সেই হাসিতে পিসেমশাই এর বন্ধু ও যোগ দিল। মার মুখ চেপে ধরলো খাট টা আরো জোরে নড়তে লাগলো। পিসেমশাই এমন ভাবে মার উপর শুয়ে তাকে আটকে রেখেছিল, খালি চোখে দেখে মনে হচ্ছিল খাট এর ওপর কুস্তি করছে, আর মার পিসেমশাই এর দেহের ভার নিতে খুবই কষ্ট হচ্ছিল। মা বার বার কাকুতি মিনতি করতেও পিসেমশাই মার ওপর থেকে সরছিল না উল্টে কি একটা করছিল তাতে মা কেপে কেপে উঠছিল আর খাট তাও নড়ছিল। মায়ের পায়ের পাতা দুটো পিসেমশাই এর মোটা পায়ের নিচে রীতিমত দলছিল। দশ মিনিট এই ভাবে চলার পর মার পায়ের পাতা দুটো নড়া বন্ধ করে দিল। পিসেমশাই এর পায়ের নিচে মার পায়ের পাতা জোড়া কাপতে কাপতে স্থির হয়ে গেল। খাট যে নড়ছিল সেটাও সাময়িক ভাবে বন্ধ হয়ে গেল। পিসেমশাই মার মুখের কাছে ঝুকে কি একটা করলো তারপর ওর বন্ধুকে ওপরে আসতে বলল, মা কে শুনিয়ে বলল, ” লক্ষ্মী মেয়ের মতন করবে কেমন আর কোনো অভিযোগ যেন না শুনি। আমার বন্ধু এবার করে নিক তারপর একটু ব্রেক নেব। তুমি একটু জল খেয়ে জিরিয়ে নেবে তারপর আমি আবার শুরু করবো। বুঝেছ ??” মার থেকে কোনো উত্তর আসলো না।

পিসেমশাই ট্রাউজার ঠিক করে খাট এর ওপর থেকে নেমে আসলো। তার জায়গায় ওর বন্ধু এক হাতে মদ এর পেয়ালা নিয়ে মার উপরে চড়ে বসল। আবার মায়ের পায়ের পাতার উপর কালো লোমশ এক জোড়া পা দলতে শুরু করলো। মা এবারে নড়া চড়া বিশেষ করছিল না। চুপ চাপ পড়ে ছিল বিছানায়। পিসেমশাই এর ঐ বন্ধু মার সম্পর্কে নানা আজে বাজে কমেন্ট পাস করছিল। তাই নিয়ে পিসেমশাই হেসে গড়িয়ে পড়ছিল।

আমার ওখানে দাঁড়িয়ে থাকতে ইচ্ছে করলো না। মার কাছে এসেছিলাম মা কি করছে দেখতে কিন্তু তখন মা যেরকম কাজে লিপ্ত ছিল আমার সেই বয়সে দাড়িয়েই মনে হয়েছিল, ঐ সময়ে মার সামনে গেলে তার কষ্ট আরো বাড়বে আমি কিছু না বলে কোনো শব্দ না করে আবার ঘরে ফিরে বিছানায় এসে শুইয়ে পড়লাম। মার কথা পিসেমশাই এর কথা গুলোর মানে কি , কি যে চলছে কিছুই বুঝতে পারছিলাম না, এই সব ভাবতে ভাবতে কখন যে ঘুমিয়ে পড়লাম খেয়াল নেই।

সেদিন রাতে সারা ক্ষন জেগে মাকে জ্বালিয়ে যে পরদিন ভোর এর আলো ফুটতেই পিসেমশাইরা আমাদের বাড়ি থেকে বেরিয়ে গেছিল। পরদিন বেলা অব্ধি প্রায় দশটা পর্যন্ত মা বিছানায় পরে ছিল । পরদিন বেলা অব্ধি প্রায় দশটা পর্যন্ত মা দাদু ভাই এর ঘরে বিছানায় নগ্ন অবস্থায় পরে ছিল, শুধু কোমর আর বুকের কাছটা বিছানার চাদর জড়ানো ছিল, তাকে ফুপিয়ে ফুপিয়ে কাদতেও দেখেছিলাম। আমি মা কে তখন কিছু বলতে পারলাম না। দূর থেকে দরজার কাছ থেকে দেখে চলে গেছিলাম। আমার মনে হয়েছিল মার শরীর টা খারাপ। তাই শুয়ে আছে। আস্তে আস্তে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আমার পেটে খিদে চাগার দিয়ে উঠেছিল। তখনও রান্না ঘরে গিয়ে মা কোনো রান্না বসালো না দেখে আমি অবাক হয়ে গেলাম। এর আগে মার শরীর খারাপ হলেও রান্না বান্না করতে দেখেছি। কিন্তু এমন কি ঘটলো গতকাল রাতে মা রান্না বান্না কিছু বসালো না। বিছানায় শুয়ে শুধু চোখের জল ফেলছে , কিছুই বুঝতে পারছিলাম না । আমি একটা সময় আর সহ্য করতে না পেরে, দাদু ভাই এর ঘরে মার কাছে এসে বললাম, ‘মা তোমার কি হয়েছে রান্না করবে না? আমার খুব খিদে পেয়েছে।’ আমার কথা শুনে মা আমার গালে হাত বুলিয়ে আদর করলো। ঘড়ির দিকে তাকাল, আর মা চোখ মুছে ঐ চাদর টা গায়ে জড়িয়ে উঠে পড়ল। তাড়াতাড়ি স্নান সেরে এসে রান্না ঘরে গিয়ে ভাত ডাল বসালো।

মা ঘর গেরস্থালির কাজে ব্যস্ত হয়ে স্বাভাবিক হল বটে কিন্তু পিসেমশাই এর কবল থেকে নিজেকে রক্ষা করতে পারলো না। পিসেমশাই এর বিভীষিকা পিছন ছাড়ছিল না। মা যখন একা থাকতো বেশ কয়েক বার তাকে ফুপিয়ে ফুপিয়ে কাদতেও দেখেছিলাম। আস্তে আস্তে মা ঐ রাতের ঘটনা কে একটা অ্যাকসিডেন্ট মনে করে ভুলে যেতে চাইলো। স্বাভাবিক জীবনে ফিরে আসার চেষ্টা করলো কিন্তু পিসেমশাই মার মনের সেই ঘা কে ওত সহজে সারতে দিল না। এই ঘটনা কারোর সঙ্গে শেয়ার করা যায় না । মাও কাউকে বলতে পারলো না। এদিকে পিসেমশাই প্রমিজ করে বলেছিল , ঐ রাতের পর আর মা কে কোনো দিন বিরক্ত করবে না।

কিন্তু আসলে দেখা গেল পিসেমশাই এক নম্বর এর মিথ্যেবাদী। দুদিন পর পর পালা করে নয় পিসেমশাই আর না হলে তার ঐ ফ্রেন্ড আমাদের বাড়িতে এসে মাকে বাধ্য করছিল, আমাকে পাশের ঘরে পাঠিয়ে ওদের সঙ্গে একান্তে সময় কাটাতে। দাদু ভাই পিসির কাছে ছিল দুই মাস মত ছিল। বাবা মাত্র এক দুই দিন বাড়িতে থাকতো। তার ফলে মা বেশির ভাগ রাতেই একা পেয়ে যাচ্ছিল। আর মা অসহায় ভাবে বাহির সমাজে নিজের মান ইজ্জত আমাদের সন্মান রাখতে পিসেমশাই এর যাবতীয় নোংরা আবদার মানতে বাধ্য হচ্ছিল। মার যন্ত্রণা আজকে বুঝি। মানসিক ভাবে ক্ষত বিক্ষত হয়ে যাচ্ছিল। ওরা মার রাতের ঘুম হারাম করে ছেড়েছিল।

চলবে…..

( এই কাহিনী কেমন লাগছে কমেন্ট করুন সরাসরি মেসেজ করতে পারেন আমার টেলিগ্রাম আইডি @SuroTann21)

Exit mobile version