কাম ও ভালোবাসা – ধারাবাহিক বাংলা চটি – পর্ব ৬ – ভাগ ২

ধারাবাহিক বাংলা চটি – পর্ব ৬ – ভাগ ২

পরের কয়েক দিন কেটে যায়। দেবায়ন কলেজ শেষে তাড়াতাড়ি বাড়ি ফিরে আসে। বিবেকের দংশন ছিন্নভিন্ন করে মায়ের রুপ মাধুর্যে ধরা দেয় মন। মায়ের তীব্র যৌনআবেদন ময় রুপের টানে জড়িয়ে যায় দেবায়ন। ফাঁক পেলেই মায়ের নধর গোলগাল শরীরের ওপরে ললুপ চোখ বুলায় দেবায়ন। মনের সঙ্কোচ কাটিয়ে সেইদিনের পরে বাড়িতে মাক্সি অথবা নাইট গাউন পরতে শুরু করে দেয় দেবশ্রী। কিছু নাইট গাউন বেশ সুন্দর, হাঁটুর একটু নিচে, একটু আঁটো, দেবশ্রীর শরীরের অঙ্গে প্রত্যঙ্গে লেগে থাকে। আগে দেবশ্রী বাড়িতে শাড়ি ব্লাউস পরে থাকত তাই নিচে ব্রা প্যান্টি পড়ত না। ইদানীং মাক্সি অথবা নাইট গাউন পরে থাকার কারনে কাপড়ের নিচে প্যান্টি আর ব্রা পরে। কাজের সময়ে ঝুঁকে পরার ফলে পেছন থেকে ভারী নরম পাছার অবয়াব পরিষ্কার দেখতে পায় দেবায়ন। মাঝে মাঝে পরনের মসৃণ কাপড় দুই পাছার খাঁজে আটকে যায় তার ফলে পাছার সুগোল আকার পরিস্ফুটিত হয়। খাবার বাড়ার সময়ে সামনের দিকে ঝুঁকলে দেবায়নের ললুপ দৃষ্টি চলে যায় স্তন বিভাজিকায়। মাঝে মাঝে দেবশ্রী বুঝতে পারে ছেলের আচরন, বুকের রক্ত চনমন করে ওঠে, শরীরে শিরা উপশিরায় তরল আগুন বয়ে যায়। ভাবে আচমকা হয়ত দৃষ্টি চলে গেছে ওর বুকের ওপরে। মাঝে মাঝে মন চঞ্চল হয়ে ওঠে দেবশ্রীর, ভাবে এখন ওর রুপসুধা যে কোন মানুষ কে ঘায়েল করতে পারে। মনে মনে হেসে ফেলে। দিনে দিনে মা ছেলের সম্পর্ক এক বন্ধুতের সম্পর্কে চলে আসে।

কয়েক দিন থেকেই অনুপমার অভিযোগ, দেবায়ন ওর দিকে আর দেখছে না। তাড়াতাড়ি বাড়ি ফেরে, গত শনিবার কোথাও বেড়াতে নিয়ে যায় নি। অনুপমার মনের সন্দেহ দূর করার জন্য অনুপমাকে নিয়ে শনিবার বেড়াতে বের হয় দেবায়ন। সারাদিন অনুপমার সাথে কাটায়। অনুপমাকে বলে যে মায়ের একাকীত্ব দূর করার জন্য তাড়াতাড়ি বাড়ি ফেরে। মায়ের সাথে ওর নতুন সম্পর্কের কথা কিছুটা আভাস দেয় দেবায়ন। কিন্তু এটা জানায় না, যে মাকে বান্ধবী ছাড়াও এক নারী রুপে দেখে মাঝেমাঝে।

দেবায়নের কথা মত শনিবার দেবশ্রীর নিজেই দোকান থেকে তিনটে বিজনেস সুট কিনে নিয়ে আসে। একটা ঘিয়ে রঙের, একটা কালো ওপরটি গাড় নীল ডোরা কাটা। সেই সাথে ভেতরে পরার বেশ কিছু শার্ট আর বডিস, চাপা টপ কিনে নিয়ে আসে। খান পাঁচেক স্কারফ কেনে, দুই জোড়া অফিসে যাওয়ার জুতো। দেবায়ন শনিবার অনুপমার সাথে দেখা করতে যায় সারাদিন অনুপমার সাথে কাটিয়ে বাড়ি ফিরে দেখে মা কাপড় কিনে বাড়ি ফিরে এসেছেন। দেবশ্রী ছেলেকে দেখে হেসে বলে যে ওর কথা মত বিজনেস সুট আর তাঁর সাথে বেশ কিছু আনুসাঙ্গিক পোশাক কিনে এনেছে। দেবায়ন মায়ের কথা শুনে মনে হল একবার মাকে সেই পোশাকে দেখে। দেবায়ন মাকে নিজের ইচ্ছের কথা জানায়। দেবশ্রী একটু লজ্জা পেয়ে যায়। দেবায়ন জড়িয়ে ধরে মাকে, দেবায়নের নাকে ভেসে আছে মায়ের গায়ের গন্ধ। দেবায়নের বলিষ্ঠ বাহুর মাঝে নিজেকে পেয়ে একটু নিরাপত্তার বাতাস বয়ে যায় বুকের মাঝে। দেবায়ন মাকে আসস্থ করে বলে যে এই সুটে মাকে অনেক সুন্দরী দেখাবে। দেবায়নের হাতের তালু মায়ের পিঠের ওপরে আলতো ঘোরাফেরা করে। পাতলা মাক্সির নিচের মায়ের ব্রার ওপরে দেবায়নের হাত চলে যায়। পিঠের ওপরে কঠিন পরশে দেবশ্রীর কেঁপে ওঠে, অনেকদিন পরে এইরকম করে কেউ জড়িয়ে ধরেছে। ব্রা পরিহিত নরম ভারী স্তন জোড়া ছেলের বুকের ওপরে চেপে যায়। ছেলের ভালোবাসার স্পর্শে মায়ের মন গলে যায়। দেবায়নের জামার ওপরে দিয়েই বুকের পেশির ওপরে নরম হাতের তালু মেলে দেবায়নের মুখের দিকে তাকায় দেবশ্রী। নরম স্তন গরম কঠিন বুকের সাথে চেপে যায়, দুজনের মাঝে হাত নিয়ে নিজেকে পেছনে ঠেলে দেয় দেবশ্রী, ছেলের আর নিজের মাঝে ব্যাবধান একটু বাড়িয়ে দেয়।

মায়ের চোখের কোনা চিকচিক দেখে দেবায়ন জিজ্ঞেস করে, “কি হয়েছে তোমার?”

দেবশ্রী নিজের মনের ভাব সামলে নিয়ে বলে, “না রে কিছু না! তুই সেই ছোটো বেলায় আমাকে জড়িয়ে ধরে থাকতিস বড় হবার পরে কোনদিন আমার কাছেই আসিস নি, তাই কেমন একটা লাগল।”

দেবায়ন মাকে বলে, “এবার থেকে তোমার কাছেই থাকব আমি। এবারে একটু ওই বিজনেস সুট পরে এস, দেখি তোমাকে কেমন দেখায়।”

মা হাত ছাড়িয়ে নিজের ঘরে ঢুকে যায়। দেবায়ন উদগ্রীব হয়ে বসার ঘরে বসে থাকে মায়ের নতুন রুপ দেখার জন্য। কিছু পরে দেবশ্রী ঘরের ভেতরে ডাক দেয় দেবায়ন কে। দেবায়ন মায়ের ঘরে ঢুকে দাঁড়িয়ে পরে। মায়ের পরনে ঘিয়ে রঙের ট্রাউসার, কোমরে কালো বেল্ট, পাছার ওপরে প্যান্ট চেপে বসা, পেছন থেকে প্যান্টির হাল্কা দাগ দেখা যায়। উপরে একটা গাড় নীল রঙের শার্ট, তারপরে ঘিয়ে রঙের সুটের জ্যাকেট। মাথার চুল একপাসে করে আঁচড়ান, গলায় স্কার্ফ। যে মাকে এতদিন চিনত, যাকে দেখে এসেছে, আর চোখের সামনে যিনি দাঁড়িয়ে তাদের মধ্যে মিল খুঁজে পায় না দেবায়ন। সামনে দাঁড়িয়ে এক সুন্দরী ক্ষমতাশালী নারী।

দেবশ্রী দেবায়নকে ভুরু নাচিয়ে আয়নার প্রতিফলনে দেখে জিজ্ঞেস করে, “কেমন দেখাচ্ছে রে আমাকে?”

দেবায়ন মায়ের পেছনে দাঁড়িয়ে সামনে পেছনে আপাদমস্তক নিরীক্ষণ করে ঠোঁট উলটে হেসে বলে, “তোমার বয়স দশ বছর কমে গেছে। ঠিক আমার মায়ের মতন দেখতে চোখের সামনে এক অন্য দেবশ্রী দাঁড়িয়ে।”

ঘুরে গিয়ে দেবায়নের গালে আলতো চাঁটি মেরে বলে, “শেষ পর্যন্ত এই সব পড়িয়েই ছারলি তোর বুড়ি মাকে! হ্যাঁ!”

দেবায়ন মাকে আলতো করে জড়িয়ে ধরে বলে, “তোমার বয়স কমে তিরিশ হয়ে গেছে, কে বলবে যে তুমি চিফ এইচ.আর। সোমবারে দেখ, অফিসের সবাই পাগল হয়ে যাবে।”

মা দেবায়ন কে জিজ্ঞেস করে, “কেন রে তোর গার্লফ্রেন্ড কি সুন্দরী নয়?”

মানস চক্ষে অনুপমাকে মায়ের পাশে দাঁড় করায় দেবায়ন। দুই নারীকে পাশাপাশি দাঁড় করালে বলা মুশকিল কে বেশি রূপসী। দুজনকেই ভালোবাসে দেবায়ন। দেবায়ন হেসে বলে, “তোমার হবু বউমা খুব সুন্দরী দেখতে।”

মা বলে, “কাল পারলে ডাকিস বাড়িতে।”

দেবায়ন, “না, কাল ওর বাড়িতে আত্মীয় সজ্জন আসছে কাল আসতে পারবে না, পরে একদিন ডাকব। প্রান ভরে দেখ ওকে।”

দেবশ্রী ছেলেকে নিচু গলায় বলে, “ছাড় রে। হ্যাঁরে, অনেক দিন সূর্য মণির সাথে দেখা হয়নি। কাল কি তুই কোথাও যাচ্ছিস? তুই যদি বের হস তাহলে আমি একবার মণির বাড়িতে যাব।”

সূর্য কাকুর নাম শুনেই মাথায় বিদ্যুৎ খেলে যায় দেবায়নের। মা, এক রক্ত মাংসের মানুষ, এক নারী। তার মনের আশা আকাঙ্ক্ষা থাকতে পারে, শরীরের কিছু আকাঙ্ক্ষা, খিধে থাকতে পারে, কিন্তু সেটা অবৈধ কেন হবে? কেন সেটা সূর্য কাকুর সাথে হবে? মায়ের ভালোবাসা কারুর সাথে ভাগ করতে নারাজ দেবায়ন। মায়ের মুখের দিকে তাকিয়ে বলে, “আমিও যাবো তোমার সাথে। মণি কাকিমা সূর্য কাকুর সাথে অনেক দিন দেখা হয়নি।”

দেবশ্রীর মনে অন্যকিছু ছিল, ছেলের কথা শুনে বুকে বল পেয়ে হেসে বলে, “তুই যদি বাড়িতেই থাকিস কাল তাহলে আর কোথাও গিয়ে কাজ নেই। সকালে বাজার থেকে মাংস নিয়ে আসিস, কাল ভাবছি বিরিয়ানি আর কষা মাংস বানাব।”

দেবায়ন মায়ের গালে আলতো চুমু খেয়ে বলে, “তোমার হাতের বিরিয়ানি অনেক দিন খাই নি।”

চুমু খাওয়ার সময়ে আপনা হতেই দেবশ্রী গাল বাড়িয়ে দেয়। আলতো চুমু উষ্ণ হয়ে ওঠে, ঠোঁট চেপে যায় নরম গালের ওপরে। দেবায়ন মায়ের গালের ওপরে কর্কশ গাল ঘষে দেয়। ছোটো ছোটো দাড়ি ভর্তি গালে নরম গালের ঘর্ষণে কিঞ্চিত আগুনের ফুল্কি জ্বলে ওঠে। দেবশ্রী নিজেকে শাসন করে, সেই সাথে দেবায়ন নিজেকে সংযত করে নেয়।

দেবশ্রী ছেলেকে অনুরোধ করে, “ঘর থেকে যা আমি কাপড় বদলে আসছি।”

দিন গুলো মায়ের সাথে কেটে যায় দেবায়নের। মায়ের আশেপাশে মাছির মতন ভনভন করে, কখন খেলার ছলে জড়িয়ে ধরে, গাল টিপে আলতো করে আদর করে। দেবশ্রী হেসে দেবায়ন কে জিজ্ঞেস করে যে খেলার পুতুলের মতন ব্যাবহার করছে কেন? দেবায়ন উত্তরে বলে যে, এখন মায়ের পরিবর্তে খুঁজে পেয়েছে এক মনের মতন বান্ধবীকে তাই তাঁর সান্নিধ্য বড় উপভোগ করছে। অনুপমার সাথে মেলামেশা আর সেই সাথে মায়ের পাশে থাকা দুটোই সমান তালে উপভোগ করে দেবায়ন। অনুপমার সাথে চুটিয়ে বার দুই সহবাস করা হয়ে গেছে এর মাঝে। উন্মাদ প্রেমিক প্রেমিকা বুক ঢেলে প্রান ঢেলে পরস্পরকে ভালোবেসে দেহের সুখ দিয়ে ভরিয়ে দিয়েছে। অনুপমার যোনি কেশ এখন সুন্দর করে ছাঁটা হয়নি। নরম রেশমি কেশের ওপরে আঁচর কাটতে বড় আনন্দ পায় দেবায়ন তাই ইচ্ছে করে সেই কেশ গুচ্ছ ছাটেনি।

দুই সপ্তাহ পরে দেবায়ন কলেজে, লাঞ্চের সময়ে মায়ের ফোন আসে। দেবায়ন ফোন ধরে জিজ্ঞেস করে, “কি হল? হটাত ফোন করলে?”

দেবশ্রী বলে, “একটা ভালো খবর আছে।”

দেবায়ন, “কি?”

দেবশ্রী, “যদি অনুপমার সাথে দেখা করাস তাহলে সেই সুখবর দেব।”

দেবায়ন পাশে বসা অনুপমার মুখের দিকে তাকিয়ে বলে, “আচ্ছা আমি ওকে নিয়ে আসছি? কিন্তু কোথায় আসতে হবে?”

দেবশ্রী, “অনুপমাকে নিয়ে পিয়ারলেস ইনের আহেলি তে চলে আয় বিকেল বেলা।”

দেবায়ন অবাক, “কেন? হটাত আমাদের কি কারনে ডাকছ?”

দেবশ্রী, “বাঃ রে, প্রথম বার বউমার মুখ দেখব। বাড়িতে ডাকতে পারিস না, বড় লোকের মেয়ে তাই ভাবলাম একেবারে ভালো রেস্টুরেন্টে ডাকি।”

অনুপমা দেবায়নকে ভুরু নাচিয়ে জিজ্ঞেস করে, কে? দেবায়ন উত্তর দেয় যে, মা ওর সাথে দেখা করতে চান। অনুপমা মাথা হেলিয়ে বলে, যে কখন দেখা করাবে? হবু শাশুড়ির সাথে দেখা করার জন্য উৎসুক হয়ে পরে অনুপমা। দেবায়নের হাত থেকে ফোন কেড়ে নিয়ে বলে, “ওঃ কাকিমা কেমন আছো?”

দেবশ্রী মেয়ের গলা শুনে বলে, “তুমি কি অনুপমা?”

অনুপমা, “হ্যাঁ কাকিমা! তোমার সাথে দেখা করতে ইচ্ছে করছে।”

দেবশ্রী হেসে বলে, “দেবায়নকে নিয়ে আহেলিতে চলে এস পাঁচটার সময়ে।”

অনুপমার বুক খুশিতে ভরে ওঠে, “তুমি চিন্তা করো না, তোমার ছেলেকে নিয়ে ঠিক সময়ে পৌঁছে যাব।”

ঠিক বিকেল পাঁচটা নাগাদ অনুপমাকে নিয়ে দেবায়ন পৌঁছে যায় আহেলিতে। রেস্টুরেন্টে ঢুকে দেখে যে মা একটা টেবিলে বসে। সেইদিন মায়ের পরনে ছিল, গাড় নীল রঙের ডোরা কাটা বিজনেস সুট, ভেতরে পড়েছিল ঘিয়ে রঙের একটা শার্ট আর গলায় ছিল একটা স্কার্ফ। অনুপমার পরনে ছিল সাদা আঁটো জিন্স আর লাল বডিসের ওপরে একটা হাল্কা সবুজ রঙের ফ্রিল শার্ট। রেস্টুরেন্টে ঢুকে অনুপমা দেবায়ন কে জিজ্ঞেস করে যে ওর মা কোথায়? দেবায়ন কোনার টেবিলে বসা মায়ের দিকে দেখিয়ে বলে, ওই যে মা। অনুপমা বিশ্বাস করে না, বলে মজা করছে। যিনি বসে তিনি নিশ্চয় কোন বড় প্রফেশানাল মহিলা। অনুপমাকে দেখে দেবায়নের মা এগিয়ে আসে। অনুপমা হতবাক হয়ে একবার দেবায়নের দিকে তাকায় এক বার হবু শাশুরির দিকে তাকায়। সত্যি ভদ্রমহিলাকে দেখতে সুন্দরী আর বিজনেস সুটে তার সৌন্দর্য অতীব বর্ধিত হয়ে গেছে।

অনুপমা দেবশ্রীকে জড়িয়ে ধরে গালে চুমু খেয়ে বলে, “তুমি কাকিমা? বিশ্বাস করতে পারছি না। আমি ত ভেবেছিলাম…”

দেবশ্রী অনুপমার থুতনি নাড়িয়ে বলে, “দাড়া দাড়া আগে ছেলের বউকে চোখ ভরে দেখি।” অনুপমাকে আপাদমস্তক দেখে বলে, “তুই পারবি আমার ছেলেকে শান্ত করতে।”

দেবায়ন দুইজনের কাঁধে হাত দিয়ে বলে, “এই রকম ভাবে দাঁড়িয়ে কথা বললে হবে? তাহলে আর টেবিল নিয়েছ কেন?”

অনুপমা আর দেবশ্রী হেসে ফেলে। দেবশ্রী অনুপমাকে নিজের পাশে বসায়, দেবায়ন ওদের সামনে চেয়ারে বসে। ওর চোখের সামনে দুই সুন্দরী নারী, দুই নারীর রুপ ভিন্ন অথচ দুইজন যেন স্বর্গের অপ্সরা। দেবায়নের মা ব্যাগের ভেতর থেকে একটা গয়নার বড় বাক্স বের করে। তার মধ্যে থেকে একটা সোনার হার বের করে অনুপমার গলায় পড়িয়ে দেয়। অনুপমার চোখের কোল ভিজে আসে দেবায়নের মায়ের আচরনে।

অনুপমা দেবায়নের মাকে জড়িয়ে ধরে ধরা গলায় বলে, “কেন করতে গেলে এই সব? তোমার সাথে দেখা করা সেটা কি বড় কথা নয়?”

দেবশ্রী অনুপমার গালে আদর করে বলে, “আরে মেয়ে, বউমাকে প্রথম দেখব, খালি হাতে কি বউমার মুখ দর্শন করা যায়।”

দেবায়ন বলে, “তোমাদের যদি নাকানি, প্যান প্যানানি শেষ হয়ে গিয়ে থাকে তাহলে কিছু একটা অর্ডার কর। নাহলে আমি যাচ্ছি তোমরা দুজনে এখানে বসে সুখ দুঃখের কথা বল।”

অনুপমা মৃদু ধমক দেয়, “চুপ কর তুই!”

দেবশ্রী অনুপমার মুখে “তুই” শুনে হেসে বলেন, “বিয়ের পরে যেন তুই তোকারি না হয়!”

দেবায়ন বলে, “আচ্ছা বাবা, চেষ্টা করব, নেকু পুশু দের মতন তুমি বলতে!”

অনুপমা দেবায়ন কে নিয়ে অনেক বার এসেছে আহেলিতে, মেনু কার্ড ওর মুখস্ত প্রায়। আলা-কারটে থেকে রাজনন্দিনী পোলাও আর কষা মাংসের অর্ডার দেয়। খেতে খেতে গল্প এগিয়ে চলে। দেবায়নের মা অনুপমার ব্যাবহারে খুব খুশি। দেবায়ন খাবে কি, চোখের সামনে দুই সুন্দরীকে দেখে মাঝে মাঝে খাওয়া ভুলে যায়। দুই জনের কেউ যেন কম যায় না, এক জন উচ্ছল উদ্দাম সাগরের ঢেউয়ের মতন সুন্দরী, অন্য জন প্রশান্ত হরিত সুউচ্চ পর্বত শৃঙ্গের ন্যায় সুন্দরী। পরস্পরের সাথে কারুর তুলনা করা কঠিন। খাওয়া শেষে জেসমিন চায়ের অর্ডার দেয় অনুপমা।

চা খেতে খেতে দেবায়নের মা বলে, “তোদের একটা ভালো খবর দেওয়ার আছে তাই তোদের ডাকা!”

দেবায়ন জিজ্ঞেস করে, “কি?”

অনুপমার দিকে তাকিয়ে দেবশ্রী বলে, “এর কথা মতন তুই আমাকে বদলে দিলি। আর সেই বদলের ফলে আমি এখন কোম্পানির চিফ রিক্রুটার হয়েছি। সেই খুশিতে তোদের দেখতে ইচ্ছে করছিল।” দেবায়নের দিকে তাকিয়ে হেসে বলে, “তোর মাকে পাওয়ার ড্রেসিং করিয়ে শেষ পর্যন্ত তুই এক ক্ষমতাশালী মহিলা বানিয়ে দিলি।” কিছুক্ষণ থেমে বলে, “দুই সপ্তাহ পরে আমাকে দিন পনেরর জন্য বেশ কয়েক জায়গায় যেতে হবে রিক্রুটমেন্টের জন্য। দিল্লী, বম্বে, পুনে আর ব্যাঙ্গালোর। এই প্রথম বার কোলকাতা ছেড়ে, তোকে ছেড়ে বাইরে যাব। ভালো করে থাকিস তোরা। আমি মণিকে বলে যাব। তুই না হয় সূর্য আর মণির কাছে গিয়ে ওই কয়েক দিন থেকে আসিস।”

অনুপমা দেবায়নের মাকে জড়িয়ে ধরে বলে, “তোমার মতন সুন্দরী আর ক্ষমতাশালী পৃথিবী জয় করতে পারে। কিন্তু তুমি এবারে শাড়ি পরা ছাড়ো!” দেবশ্রী অনুপমার দিকে ভুরু কুঁচকে তাকিয়ে থাকে। অনুপমা বলে, “কাকিমা, তুমি বাইরে যাবে, হোটেলে থাকবে, অনেক লোকের সাথে মিশবে। শাড়িতে ঠিক মানাবে তোমাকে। তোমার যা দেহের গঠন তাতে তুমি জিন্স, ট্রাউসার, টপ এই সব আধুনিক সাজে সাজ। তাতে তোমার আশেপাশের পরিবেশের ওপরে বেশ ভালো প্রভাব পরবে।”

দেবশ্রী অনুপমার থুতনি ধরে নাড়িয়ে বলে, “তুই পাগল হলি নাকি? না না, আমি ওই সব পোশাক পড়তে পারব না!”

অনুপমা দেবায়নের মায়ের গলা জড়িয়ে ধরে বলে, “কাকিমা, ওখানে কেউ জানেনা তোমার এত বড় একটা ছেলে আছে। আমরা পাশাপাশি হাটলে সবাই আমাদের দেখে বলবে যে দুই বোন হাঁটছে। তাহলে তুমি লজ্জা পাচ্ছ কেন?”
অনুপমার কথা শুনে দেবায়নের মা লজ্জায় লাল হয়ে যায়। দেবায়নের দিকে তাকায়। দেবায়নের মনের কোনে প্রবল ইচ্ছে জাগে মাকে আধুনিক পোশাকে দেখার জন্য। দেবায়ন হেসে মাকে বলে, “তোমার লজ্জা দেখে মনে হচ্ছে যেন কোনদিন পরনি।”

দেবশ্রী লাজুক হেসে উত্তর দেয়, “তোর বাবা বেঁচে থাকতে ট্রাউসার, শার্ট পড়েছি। তারপরে কোনদিন নয়।”

দেবায়ন, “কি আছে তাতে। আবার নতুন করে বাঁচতে ক্ষতি কি?”

অনুপমা সমসুরে বলে ওঠে, “কাকিমা, তোমার ছেলে বড় হয়েছে। এবারে একটু নিজের মতন করে জীবন উপভোগ কর।”

দেবশ্রীর মনে হয়, সত্যি কথা, আবার নতুন ভাবে জীবন উপভোগ করতে ক্ষতি কি। ছেলে, হবু বউমা এত করে বলছে, পরা যেতে পারে। চা খাওয়া শেষে বিল মিটিয়ে দিয়ে ওরা বেড়িয়ে পরে শপিং করতে। ট্রেসার আইল্যান্ড, নিউ মারকেট ঘুরে মা আর অনুপমা বেশ কয়েকটা জিন্স, টপ ফ্রিল শার্ট কেনে। অনুপমা জোর করে দেবশ্রীকে দুটো জিন্সের কাপ্রি কেনা করায়। দেবায়নের চোখের সামনে দুই ভালোবাসার নারীর আদর আলাপ বেশ ভালো লাগে। অনুপমা যথেষ্ট আধুনিকা, তাই কি রকম পোশাকে দেবশ্রীকে ঠিক মানাবে, সেই মতন পোশাক পছন্দ করে। ঘুরে ঘুরে শপিং করে বেশ অনেকটা সময় কেটে যায়। দেবশ্রী ছেলেকে বলে যে, অনুপমাকে বাড়ি পৌঁছে দিতে, নিজে একটা ট্যাক্সি ধরে বাড়ি ফিরে আসে।

ট্যাক্সিতে অনুপমা দেবায়ন কে জিজ্ঞেস করে, “কাকিমা জিন্স আর কাপ্রি পড়লে দারুন দেখাবে, তাই না?”

দেবায়ন মানস চক্ষে সেই দৃশ্য দেখার চেষ্টা করে, মায়ের কমনীয় ঈষৎ গোলগাল শরীর জিন্স আর টপের মধ্যে। হেসে বলে অনুপমাকে, “তোরা দুজনে আমার মাথা খারাপ করে দিবি।”

অনুপমা মিচকি হেসে বলে, “তোর মণি কাকিমার কি খবর? দেখা পেলি ওর।”

দেবায়ন অনুপমাকে বাড়িতে নামিয়ে দেবার আগে বলে, “মা থাকছে না বেশ কয়েক দিন, ব্যাস এর মাঝে চুটিয়ে আমরা প্রেম করব। আর মণির কথা সেটা পরে দেখব, একটু কিন্তু আছে সেখানে।”

অনুপমা দুষ্টু হেসে বলে, “তোর সুদ্ধু শয়তানি বুদ্ধি। সুযোগ পেলে দেখিস, আর হ্যাঁ শুধু তোর ব্যাপারে হলে হবে না কিন্তু। যদি ধর আমি কাউকে পেয়ে গেলাম তখন?”

দেবায়ন অনুপমাকে জড়িয়ে স্তনে টিপে আদর করে বলে, “কাউকে যদি ভালো লাগে তাহলে আমাকে একবার জানিয়ে দিস আর গুদের সুখে চুদিস, মনের সুখে নয় কিন্তু।”

দেবায়নের প্যান্টের ওপর দিয়ে লিঙ্গ মুঠি করে ধরে অনুপমা বলে, “ঠিক সেই কথা যেন তোর মনে থাকে, পুচ্চু।”

অনুপমাকে ছেড়ে বাড়ি ফিরে কলিং বেল বাজাতে মা দরজা খুলে দেন। দেবায়ন নিজের ঘরে দুকে জামাকাপড় বদলে বেড়িয়ে এসে দেখে যে মা রান্না করতে ব্যাস্ত। মায়ের পরনে একটা লেস স্ট্রাপের সাটিনের মাক্সি, হাঁটুর বেশ খানিকটা নিচে ঝুলছে। পেছন থেকে ব্রার দাগ স্পষ্ট দেখা যায়, প্রসস্থ পিঠের বেশ কিছু অংশ অনাবৃত। কোমরের নিচে চোখ যেতেই বুকের সাথে সাথে, তলপেট চমকে ওঠে। প্রসস্থ ভারী পাছার ওপরে প্যান্টির দাগ দেখা যায়। মসৃণ কাপড় পাছার খাঁজের মাঝে আটকে দুই পাছার আকার পরিষ্কার মেলে ধরে। দেবায়ন চুপিচুপি রান্না ঘরে ঢুকে মাকে পেছন থেকে জড়িয়ে ধরে। গালে চুমু খেয়ে ব্যাতিব্যাস্ত করে দেয় দেবশ্রীকে।

দেবশ্রী ছেলের অকস্মাৎ আচরনে দেখে ঘাবড়ে গিয়ে কারন জিজ্ঞেস করে, “কিরে দেবু, হটাত এত আদর করার শখ কেন জাগল?”

দেবায়ন বলে, “অনেক গুলো কারন আছে মা। আজ তোমাকে দেখে আমি খুব খুশি, তোমার প্রোমোশান হয়েছে, তুমি এবারে নিজের জন্য ভাবতে চেষ্টা করছ। তোমাকে আমি এক নতুন রুপে দেখছি।”

দেবায়নের এক হাত দেবশ্রীর নাভির কাছে নরম মাংসল অঙ্গের ওপরে চেপে থাকে অন্য হাত ঠিক নরম স্তনের নিচে। দেবায়ন দুই হাতে সাপের মতন পেঁচিয়ে ধরে মায়ের ঈষৎ গোলগাল নরম কমনীয় দেহ। মায়ের দেহের কোমল পরশে আর গায়ের গন্ধে দেবায়নের লিঙ্গ মাথা উঁচু করে ওঠে। মায়ের নরম পাছার খাঁজে আলতো করে ছুঁয়ে যায় কঠিন লিঙ্গ। দেবায়নের মাথা নেমে আসে মায়ের ঘাড়ের ওপরে, গালের ওপর কর্কশ গাল ঘষে বলে, “তোমাকে দেখে মনে হচ্ছিল না যে তুমি আমার মা, মনে হচ্ছিল যে তুমি আমার এক বান্ধবী।”

দেবশ্রী ছেলেকে বলে, “অনুপমা ভারী মিষ্টি মেয়ে।”

দেবায়ন, “হুম, মিষ্টির সাথে অনেক কিছু।”

দেবশ্রী, “মানে?”

দেবায়ন, “না না, মানে কিছু না। অনুপমার বাবা অনেক বড়লোক, অনুপমা সুন্দরী।”

দেবশ্রী, “হ্যাঁ, আর কথাবার্তা বেশ ভালো।”

দেবায়ন, “তোমরা যখন পাশাপাশি হাটছিলে তখন কেউ দেখে বলতে পারত না যে বউমা আর শ্বাশুরি হাঁটছে। সবাই তোমাদের দুই জনকে দেখছিল, দুই বোন হাঁটছে মনে হচ্ছিল।”

দেবশ্রী ছেলের কঠিন বাহু পাশে বদ্ধ হয়ে নিজেকে নিরাপদ মনে করে। দুই হাত রাখে দেবায়নের হাতের ওপরে, ঘাড় বেঁকিয়ে দেবায়নের কাঁধের কাছে মাথা রাখে। নরম পাছার ওপরে অনুভব করে দেবায়নের কঠিন লিঙ্গের পরশ। বুকের ভেতরে অতি পুরানো নিভে যাওয়া আগুন জ্বলে ওঠে। সায়ন্তনের কথা মনে পরে যায় দেবশ্রীর। বাবার মতন দেহের গঠন পেয়েছে ছেলে। দেবশ্রী ছেলের কঠিন বাহুপাশে নিজেকে ছেড়ে দেয়, চেপে ধরে পিঠ, পাছা দেবায়নের বুক পেটের সাথে। দেবায়নের লিঙ্গ মায়ের দুই ভারী পাছার খাঁজে চেপে যায়। দেবায়নের শরীরের রক্ত চঞ্চল হয়ে ওঠে। দেবায়ন মুখ নামিয়ে আনে মায়ের ঘাড়ের ওপরে, ঘাড়ে ঠোঁট চেপে ধরে আর সেই সাথে এক হাত মায়ের পেটের নিচের দিকে সরে যায়। হাতের তালুতে পরনের প্যান্টির দড়ি স্পর্শ করে। দেবশ্রীর চোখের পাতা ভারী হয়ে আসে, শ্বাসের তাপ বেড়ে যায়। দেবায়ন মায়ের পাছার খাঁজে কঠিন লিঙ্গের ঘষে দেয়। লিঙ্গের ঘষা অনুভব করে দেবশ্রীর শরীর ভীষণ ভাবে কেঁপে ওঠে, মনে হয় যেন বিজলীর ঝটকা খেয়েছে। বিচলিত মনকে কঠোর শাসনে বেঁধে ফেলে দেবশ্রী।

দেবশ্রী মৃদু ধমক দেয় ছেলেকে, “ছাড় আমাকে, রান্না করতে দে।”

দেবায়ন আরও আঁকড়ে ধরে মাকে, যেন দুই হাতে পিষে দেবে নরম দেহপল্লব। দেবায়নের উদ্ধত লিঙ্গ নরম পাছার খাঁজে গেঁথে যায়। কাপড় ভেদ করে কঠিন লিঙ্গের উত্তাপ যেন দুই নরম পাছার ত্বক পুড়িয়ে দেয়। প্রগাড় আলিঙ্গনে বদ্ধ হয়ে কেঁপে ওঠে দেবশ্রী।

দেবশ্রী ককিয়ে বলে, “সোনা ছেলে আমার, রান্না করতে দে দয়া করে।”

খাওয়ার পরে দেবশ্রীকে ছেলেকে জিজ্ঞেস করে, “তুই দুষ্টুমি করলে আমি কিন্তু কিছুতেই ওই জিন্সের কাপ্রি পরব না।”

দেবায়ন মাকে জড়িয়ে ধরে বলে, “প্লিস প্লিস, একটু পরে এস। জানি তুমি দিল্লী, বম্বে গিয়ে পরবে।”

দেবশ্রী হেসে ফেলে, “কেন পরব তোর সামনে?”

দেবায়ন, “তুমি না আমার বান্ধবী, আর এক বন্ধুর কথা মানতে হয় তাই পরবে।”

দেবশ্রীর মন আবার উতলা হয়ে ওঠে ছেলের কথা শুনে, নিজেকে আবার দশ বছর ছোটো মনে হয়। ছেলের গালে হাত দিয়ে আদর করে বলে সোফায় বসতে, দেবশ্রী কিনে আনা কাপ্রি আর একটা টপ পরে আসছে। দেবশ্রী নিজের ঘরে ঢুকে যাবার পরে দেবায়ন ছটফট করে ওঠে। মায়ের গোলগাল কমনীয় দেহ একবার মানস চোখে দেখে নেয়। শরীরের সব অঙ্গে প্রত্যঙ্গে এতে বসা কাপড়, দেহের প্রতি আঁকিবুঁকি ফুটিয়ে তুলবে। ঢাকা কিন্তু উন্মচিত সেই নধর ডাগর শরীর। কিছু পরে দেবশ্রী দেবায়নকে নিজের ঘরে ডাকে। দেবায়ন মায়ের ঘরে ঢুকে মায়ের দিকে তাকিয়ে থমকে যায়। নিচে একটা হাল্কা নীল রঙের হাঁটু পর্যন্ত জিন্সের কাপ্রি, কোমরের নীচ থেকে শরীরের প্রতি বাঁকের সাথে ওতপ্রোত হয়ে সেঁটে গেছে। মনে হয় মায়ের কোমরের নীচ থেকে হাঁটু পর্যন্ত কেউ যেন নীল রঙের প্রলেপ মাখিয়ে দিয়েছে। জানুসন্ধির কাছে চোখ পরে দেবায়নের, দুই মোটা মোটা ঊরুর মাঝে একটা উলটানো ব-দ্বিপ, ফোলা যোনির কাছে ছোটো চেন খানি সেঁটে বসে যোনির আকার নিয়েছে। কামত্তেজনায় দেবায়নের প্যান্ট ছোটো হয়ে যায়, সামনের দিকে ফুলে ওঠে লিঙ্গ। বারমুডার ভেতর থেকে স্পষ্ট আকার ধারন করে কঠিন লিঙ্গ। উপরে একটা নীলচে ট্যাঙ্ক টপ, মসৃণ কামান বগল, দুই নধর হাত খালি। সামনের দিকে উঁচিয়ে আছে দেবশ্রীর দুই উন্নত স্তন। ট্যাঙ্ক টপের সামনের দিকে বেশ গভীর কাট, সুডোল স্তনের খাঁজের অনেকটা অনাবৃত। ঘরের আলো লুকোচুরি খেলে সেই স্তনের খাঁজের মাঝে। চোখের তারায় কচি মেয়ের উচ্ছলতা, ঠোঁটে মিষ্টি লাজুক হাসি। সামনে ছেলে না ওর বন্ধু দাঁড়িয়ে সেটা ভুলে যায় দেবশ্রী।

দেবশ্রী কোমরে হাত দিয়ে একটু বেঁকে দাঁড়িয়ে ছেলেকে জিজ্ঞেস করে, “কি রে কেমন দেখাচ্ছে আমাকে?”

দেবায়ন মাথা চুলকে উত্তর দেয়, “তোমাকে একদন প্রাচিন অজন্তার মূর্তির মতন দেখতে লাগছে।”

দেবশ্রী মুখ টিপে হেসে বলে, “অনু আর তুই একদম পাগল।”

দেবায়ন দুই পা এগিয়ে আসে মায়ের দিকে। দেবশ্রী ছেলের চোখের চাহনি দেখে প্রমাদ গোনে, বুকের ভেতরে ধুকপুক শতগুন বেড়ে যায়। গাল কান লাল হয়ে যায় দেবশ্রীর। দেবায়ন কাছে এসে মায়ের পেটের দুপাশে হাত দিয়ে চেপে ধরে। দেবশ্রী কেঁপে ওঠে সেই কঠিন হাতের ছোঁয়া পেয়ে। দেবায়ন মাথা নামিয়ে আনে মায়ের মুখের দিকে, চোখের ওপরে চোখ স্থির হয়ে থাকে। এক অজানা আশঙ্কায় দেবশ্রীর ঠোঁট জোড়া কেঁপে ওঠে। ছেলের কঠিন বুকের পেশির ওপরে হাতের পাতা মেলে একটু ঠেলে দিতে চেষ্টা করে। বুকের মাঝে এক বিশাল ঝড় বইতে শুরু করে দেবায়নের। দেবশ্রীর মুখের ওপরে দেবায়নের উষ্ণ শ্বাসের বন্যা বয়ে যায়। দেবায়ন নিচু হয়ে মায়ের দেহ দুই হাতে পেঁচিয়ে মাটি থেকে উঠিয়ে নেয়। দেবশ্রী ছেলের কাঁধে হাত রেখে নিজের ভার সন্তুলনের জন্য। ছেলের মুখ চেপে যায় উন্নত স্তন যুগলের মাঝে। ছেলের উত্তপ্ত শ্বাস স্তনের ত্বক পুড়িয়ে দেয়।

দেবায়ন মায়ের মুখের দিকে তাকিয়ে নিচু সুরে বলে, “তোমাকে পাগল দেখাচ্ছে মা।”

সেই ভাষা শুনে দেবশ্রীর বুকের হ্রিদস্পন্দন শত গুন বেড়ে যায়, শ্বাস ফুলে ওঠে, নরম স্তন পিষে যায় দেবায়নের মুখের সাথে। দেবশ্রী নিজেকে সামলে নিয়ে গম্ভির সুরে বলে, “শুতে যা, আমি আর কোনদিন এই রকম ড্রেস পরব না।”

দেবায়ন চেপে ধরতে যায় মায়ের শরীর, কিন্তু গলার আওয়াজ শুনে আহত হয়ে যায়। মাকে মাটিতে নামিয়ে বলে, “সরি মা, শুতে যাচ্ছি।”

দেবায়ন মাথা নিচু করে নিজের ঘরে চলে আসে। মায়ের দেহ ওকে যেন বারেবারে তীব্র আকর্ষণ করে চলেছে। পাশ কাটিয়ে যেতে চাইলেও যেন পাশ কাটিয়ে যেতে পারছে না। এ যেন এক অদৃশ্য চুম্বকীয় আকর্ষণ ওকে বারেবারে দেবশ্রীর দেহের দিকে টেনে নিয়ে যায়। মায়ের দেহ স্বপ্নে দেখে শেষ পর্যন্ত ঘুমিয়ে পরে দেবায়ন।

কলেজ থেকে আজকাল মায়ের টানে তাড়াতাড়ি ফেরে দেবায়ন। কিন্তু সেদিন মায়ের আসতে বেশ দেরি হয়। দেবায়ন চুপ করে বসার ঘরে বসে টিভি দেখে। আজকাল মায়ের অফিসের কাজ অনেক বেড়ে গেছে, চিফ রিক্রুটার, দিল্লী, বম্বে যেতে হবে।

রাত প্রায় ন’টা নাগাদ দেবশ্রী বাড়ি ফেরে। দেবায়ন দরজা খুলে মায়ের মুখের দিকে তাকিয়ে একটু থমকে যায়। মায়ের চেহারা বিধস্থ পরাজিত সৈনিকের মতন। চোখের কাজল মুছে গেছে, ঠোঁটে লিপ্সটিকের রঙ নেই, গাল কান লাল। মাথা নিচু করে ঘরে ঢুকে যায় দেবশ্রী। দেবায়ন মায়ের চেহারা দেখে আহত হয়ে যায়। হটাত কি হল মায়ের? দেবশ্রী নিজের ঘরের দরজা বন্ধ করে দেয়। দেবায়ন বেশ কিছুক্ষণ দরজার বাইরে দাঁড়িয়ে থাকে। ভেতর থেকে কোন আওয়াজ শুনতে না পেয়ে বুক কেঁপে ওঠে দেবায়নের। এক অজানা আশঙ্কায় দেহ শক্ত হয়ে যায়। দরজায় ধাক্কা মেরে মাকে ডাকে বারবার। বেশ খানিকক্ষণ পরে দেবশ্রী দরজা খুলে বেড়িয়ে আসে। থমথমে মুখে দেবায়নের দিকে একবার তাকিয়ে রান্না ঘরে ঢুকে যায় রান্না করতে।

দেবায়ন মায়ের পেছন পেছন রান্নাঘরে ঢুকে মাকে জিজ্ঞেস করে, “কি হয়েছে তোমার? মুখ এত শুকনো কেন?”

দেবশ্রী উলটো হাতে চোখ মুছে ছেলের দিকে না তাকিয়ে বলে, “কিছু হয়নি, এমনি একটু মন খারাপ।”

দেবায়ন মাকে পেছন থেকে আলতো করে জড়িয়ে ধরে জিজ্ঞেস করে, “আমাকে জানাবে না।”

পেটের ওপরে হাত পরতেই দেবশ্রী ফুফিয়ে কেঁপে ওঠে, “সূর্য অনেক শয়তান। তুই আর কোনদিন সূর্যের বাড়ি যাবি না।”

সূর্য কাকুর নাম শুনতেই তেলেবেগুন জ্বলে ওঠে দেবায়ন। বুঝে যায় যে মায়ে অনিচ্ছা স্বত্তেও মায়ের সাথে সহবাস করতে বাধ্য করেছে। হয়ত কিছু বলে ভয় দেখিয়েছে মাকে। দেবায়নের শরীরের রক্ত টগবগ করে ফুটতে শুরু করে দেয়। মাকে নিজের দিকে ঘুড়িয়ে দাঁড় করিয়ে জিজ্ঞেস করে, “কি বলেছে সূর্য কাকু?”

দেবশ্রী মাথা নাড়ায়, “বলতে পারছি না রে। তুই যা এখন আমার সামনে থেকে।”

রাতের খাওয়ার সময়ে দেবশ্রী অস্বাভাবিক চুপ করে থাকে। মায়ের পাংশু মুখ দেখে দেবায়নের মাথার রগ ফেটে পরার যোগাড়। খাওয়ার পরে দেবশ্রী নিজের রুমে ঢুকতে যায়, দেবায়ন মায়ের হাত ধরে সোফার ওপরে বসিয়ে দেয়। দেবায়ন ঠিক করে নিয়েছে যে মায়ের সাথে আজ পরিষ্কার কথা বলে নেবে, মায়ের ভবিষ্যতের কথা, সূর্য কাকুর সাথে সম্পর্কের কথা হয়ত ঠিক সোজাসুজি জানাবে না। কেননা মাকে জানতে দিতে চায় না দেবায়ন, যে মায়ের নগ্ন রুপ দেবায়ন দেখেছে। সেটা শুনলে মা হয়ত খুব আহত হবেন, হয়ত হিতে বিপরিত হতে পারে। দুই জনে কিছু ক্ষণ চুপ করে বসে পরস্পরকে জরিপ করে নেয়।

দেবশ্রী ভুরু কুঁচকে ঝাপসা চোখে দেবায়নকে প্রশ্ন করে, “ওই রকম ভাবে কেন দেখছিস তুই?”

দেবায়ন মায়ের সামনে হাঁটু গেড়ে বসে মায়ের দুই হাত নিজের হাতের মধ্যে নেয়। সেই আচরনে দেবশ্রীর বুকের মাঝের রক্ত হটাত গরম হয়ে যায়। এক দৃষ্টিতে তাকিয়ে থাকে দেবায়নের চোখের দিকে, কি বলতে চায় নিজের পুত্র? মনের এক গভীর কোনায় ভর করে এক অজানা শাপিত আশঙ্কা। দেবায়ন মায়ের দুই হাতের ওপরে হাত বুলিয়ে মাথা নিচু করে বলে, “মা, তুমি নিজের মতন করে জীবন কাটাও এবারে।” কথা শুনে ঠিক বুঝতে পারে না দেবশ্রী, ছেলের মুখ আঁজলা করে তুলে ধরে নিজের দিকে। দেবায়ন ম্লান হেসে বলে, “এই দুই হাত, গত চোদ্দ বছরে অনেক কষ্ট করেছে। আমি তোমার জন্য কিছু করতে পারিনি। তুমি কাজে ব্যাস্ত থাকতে, তাই আমাকে সময় দিতে পারনি। আমি সেই ক্ষোভে এতদিন তোমার কাছ থেকে মুখ সরিয়ে রেখেছিলাম।” ছেলের কথা শুনে মায়ের চোখের কোনা চিকচিক করে ওঠে।

দেবায়ন মায়ের দুই হাত নিজের গালের ওপরে চেপে বলে, “একটা অনুরোধ আছে মা।”

দেবশ্রী কাঁপা গলায় জিজ্ঞেস করে, “কি রে বাবা।”

দেবায়ন মাকে বলে, “তোমার রক্ত মাংসের শরীর মা, তোমার বুকেও নিশ্চয় অনেক আশা আকাঙ্ক্ষা কামনা বাসনা আছে। মা তুমি কাউকে ভালোবেসে আবার বিয়ে কর। তোমার সামনে অনেক বড় একটা জীবন পরে আছে। কেন নিজেকে কষ্ট দিচ্ছ?”

দেবশ্রী ছেলের কথা শুনে কেঁদে ফেলে, “তুই আমার সোনা মানিক, তুই আছিস ত আমার কাছে।”

দেবায়ন বলে, “মা, আমি আমার ভালোবাসা খুঁজে পেয়েছি। আমি হয়ত ভবিষ্যতে নাও থাকতে পারি তোমার কাছে। হয়ত আমার চাকরি বিদেশে হবে। মা অনেক সময়ে তোমার মনে হয় না, যে তোমার পাশে কেউ থাকলে তাঁকে মনের কথা বলতে পারতে, তাঁর কাঁধে মাথা রেখে শুয়ে থাকতে পারতে, তাঁর বুকে মুখ গুঁজে কাঁদতে পারতে।”

দেবশ্রী বলে, “তোকে এত কথা কে শিখিয়েছে রে? অনু?” মাথা দোলায় দেবায়ন, হ্যাঁ। দেবশ্রী মুখে মিষ্টি হাসি এনে বলে, “আমার তাহলে আজ মরেও শান্তি আছে রে। তোকে দেখার মতন কেউ আছে।” দেবায়ন মায়ের কোমর জড়িয়ে ধরে কোলে মুখ গুঁজে ওরে থাকে। দেবশ্রী ছেলের পিঠে হাত বুলিয়ে আদর করে বলে, “শোন, আমি যখন থাকব না তখন সাবধানে থাকিস।”

দেবায়ন মাকে বলে, “আরও একটা কথা আছে।”

দেবশ্রী জিজ্ঞেস করে, “কি?”

দেবায়ন বড় শ্বাস নিয়ে মাকে বলে, “সূর্য কাকু তোমাকে কোন এক ব্যাপার নিয়ে ব্লাকমেল করছে তাই’ত। কি বলেছে, তুমি যদি সূর্য কাকুর কথা না মান তাহলে সূর্য কাকু আমাকে সব কিছু জানিয়ে দেবে।”

সেই কথা শুনে দেবশ্রীর বুকের রক্ত জল হয়ে যায়। দেবায়ন কি জেনে ফেলেছে ওদের অবৈধ সম্পর্কের কথা? সূর্য অথবা মণি কি ইতিমধ্যে দেবায়নকে সব জানিয়ে দিয়েছে? দেবায়ন মায়ের ফ্যাকাসে মুখ দেখে আহত হয়ে যায়। দেবায়ন মায়ের মুখ আঁজলা করে ধরে বুড়ো আঙুল দিয়ে গালের ওপরে চোখের জলের দাগ মুছিয়ে গভীর স্বরে বলে, “তুমি চিন্তা করো না, মা। আমি সূর্য আর মণিকে ঠিক করে দেব। এরপরে সূর্য ফোন করলে আর ফোন উঠিয় না, সোজা জানিয়ে দিও যে তুমি ওদের কথা মানতে নারাজ।”

দেবশ্রী দুই চোখ বন্ধ করে নেয়। দেবায়নের কথা শুনে মনে হয় যে ছেলে সব জানে। মনে হয় যে এখুনি এই পৃথিবী যেন ফেটে যায় আর ওকে নিজের কোলে ঢুকিয়ে নেয়। মায়ের শরীর ঠাণ্ডা দেখে দেবায়ন মাকে জড়িয়ে ধরে আসস্থ করে। দেবায়নের শরীরের তাপ দেবশ্রীর শূন্য বুকে নিরাপত্তার উত্তাপ আনে। দেবশ্রীর বুক ভরে ওঠে এক শান্তির ছায়ায়।

দেবায়ন মায়ের কোলের ওপরে মাথা রেখে হাঁটু গেড়ে বসে থাকে। দুই হাত মায়ের কোমরে, হাতের তালুর ওপরে প্যান্টির কোমরের দড়ি লাগে। সাটিনের মাক্সির নিচে নরম ঊরুর উপরে দেবায়ন গাল ঘষে দেয়। ঊরুর উপরে গাল ঘষার ফলে দেবশ্রীর দুই ঊরু গরম হয়ে যায়। দেবশ্রীর দুই হাতে ছেলের মাথার চুলের মধ্যে আঁচর কেটে দেয়। দেবায়ন মায়ের নরম পেটের ওপরে আলতো চুমু খায়। ভিজে ঠোঁটের স্পর্শে দেবশ্রী কেঁপে ওঠে। দুই চোখ আধবোজা হয়ে যায় এক অনাবিল শিহরনে। দেবায়নের কঠিন আঙুল, প্যান্টির দড়ি ছাড়িয়ে নিচের দিকে নামে, মায়ের নরম পাছার ওপরে চলে আসে তপ্ত হাতের তালু। দেবশ্রী ছেলের চুলের মুঠি আলতো করে খামচে ধরে নিজের দিকে তুলে ধরে। দেবায়নের মুখের সামনে মায়ের নরম দুই স্তন। বুক ঘষে যায় ঊরুর উপরে, পরনের মাক্সি, হাঁটু ছেড়ে উপরে উঠে যায়। দুই মসৃণ গোল গোল ঊরু বেড়িয়ে পরে সাটিনের মাক্সির নীচ থেকে। দেবায়ন মুখ ডুবিয়ে দেয় মায়ের স্তনের মাঝে। দুই’জনের শ্বাসে জ্বলে ওঠে কামনার আগুন। মাক্সির ওপরে দিয়েই মায়ের বুকের ওপরে নাক ঘষে দেয় দেবায়ন। দেবশ্রীর শরীরের রক্ত চনমন করে ওঠে এক অজানা নিষিদ্ধ কামনার তাড়নায়। দুই চোখ বন্ধ করে ছেলের মাথা চেপে ধরে স্তনের খাঁজে। শ্বাস ফুলে ওঠে দেবশ্রীর, সেই সাথে ওঠানামা করে দুই স্তন। দেবায়নের মুখের ওপরে পিষ্ট হয়ে যায় নরম তুলতুলে স্তন জোড়া। মাক্সির ওপরে দিয়েই মায়ের স্তনের পাশের নরম অংশে ঠোঁট চেপে ধরে দেবায়ন। বুকের ওপরে ছেলের উষ্ণ শ্বাসের ঢেউ, শরীরের রক্ত ফুটতে শুরু করে দেয় দেবশ্রীর। দেবায়নের এক হাত মায়ের সারা পিঠে উপর নীচ করে আদর করে, অন্য হাতের পাঁচ আঙুল মেলে পিষে ধরে মায়ের নরম পাছা। দেবায়ন মায়ের পাছা খামচে ধরে নিজের দিকে টেনে নেয়। দেবশ্রী পাছার ওপরে ছেলের কঠিন হাতের তালুর পেষণের ফলে, দুই ঊরু ফাঁক করে সামনের দিকে এগিয়ে যায়। পরনের মাক্সি কোমর পর্যন্ত উঠে আসে, উন্মুক্ত হয়ে যায় জানুসন্ধি। মায়ের প্যান্টি ঢাকা ফোলা যোনির ওপরে দেবায়ন শক্ত কঠিন লিঙ্গ চেপে ধরে। যোনির চেরার ওপরে ছেলের কঠিন বৃহৎ লিঙ্গের স্পর্শে, দেবশ্রীর যোনি গহ্বর সিক্ত হয়ে যায়। মাক্সি বুকের ওপরে নাক ঘষার ফলে মাক্সির সামনের দিক একটু খানি নেমে যায়। ব্রা ঢাকা স্তনের খানিকটা মাক্সির হেমের থেকে বেড়িয়ে আসে। দেবায়নের গালে মায়ের স্তনের উষ্ণ ত্বক স্পর্শ করে। দেবায়নের চোখ বুজে আসে, ঠোঁট বসিয়ে দেয় মায়ের স্তনের নরম ত্বকের ওপরে। ভিজে ঠোঁটের পরশে দেবশ্রীর সারা শরীরে বিদ্যুতের শিহরণ খেলে যায়।

মায়ের নরম স্তনের ওপরে গভীর চুম্বন এঁকে দেয়। গাড় গলায় মায়ের নাম ধরে ডাকে দেবায়ন, “শ্রী, তুমি ভীষণ সুন্দরী আর মিষ্টি…”

সেই গলার আওয়াজে দেবশ্রী ভেসে যায়। অস্ফুট ককিয়ে ওঠে দেবায়নের বাবার নাম নিয়ে, “সানু…”

সেই ডাক শুনে নিষিদ্ধ কাম তাড়নায় উন্মাদ হয়ে যায় দেবায়ন। দেবায়নের ঠোঁট স্তনের ওপর থেকে স্লিপ সরিয়ে দিয়ে নগ্ন স্তনের পাশে চুম্বন এঁকে দেয়। শ্বাস ফুলে ওঠে দুই জনের। চোখ বন্ধ হয়ে যায় দেবশ্রীর, দেবায়নের ঠোঁট স্তনের ওপরে চেপে যায়।

দেবশ্রীর বিবকে পাপবোধে রিরি করে জ্বলে ওঠে সঙ্গে সঙ্গে। ছেলের চুল দুই হাতে খামচে ধরে বুকের ওপর থেকে সরিয়ে নেয়। ছেলের মুখের দিকে ঝাপসা চোখে তাকিয়ে দেবশ্রী জিজ্ঞেস করে, “না! দেবু! না! বড় পাপ… শুতে যা তুই।”

দেবায়ন আলতো মাথা দুলায়, “হ্যাঁ, শ্রী…”

কামনার তীব্র তাড়নায় শেষ পর্যন্ত ছেলে কাছে সমর্পণ? নিষিদ্ধ পাপ, বুকের রক্ত গরম করে দেয় দেবশ্রীর, বিবেক মাথা চাড়া দিয়ে ওঠে। চুলের মুঠি ধরে সপাটে এক চড় কষিয়ে দেয় ছেলের গালে। গালের ওপরে চড় খেয়ে দেবায়নের ললুপ লিপ্সার স্বপ্ন ভঙ্গ হয়ে যায়।

দেবশ্রী ফুঁপিয়ে অস্ফুট স্বরে ছেলেকে বলে, “তুই পেটের ছেলে হয়ে শেষ পর্যন্ত…”

মায়ের চোখের কোলে অশ্রু দেখে পাপবোধ ধিক্কার দেয় দেবায়নকে, ছিঃ শেষ পর্যন্ত নিজের জন্মদাত্রি মায়ের সাথে সহবাসে রত? তীব্র কাম যাতনা ওকে এত নিচে নামিয়ে দিয়েছে! না আর ভাবতে পারছে না! এক ঝটকায় মায়ের শরীর ছেড়ে সরে যায়। দেবশ্রী নিজের অবিন্যাস্ত কাপড় ঠিক করে মাথা নিচু করে নিজের ঘরে ঢুকে পরে।

দেবায়ন মাথা নিচু করে চাপা গলায় বলে, “মা আমি পাপী, নিজেকে ঠিক…।”

পরের দুই দিন বাড়িতে নেমে আসে শ্মশানের নিস্তব্ধতা। কেউ কারুর মুখের দিকে তাকাতে পারেনা। দেবশ্রী সকালে উঠে মাথা নিচু করে নিজের কাজ করে বেড়িয়ে যায়। মা অফিসে চলে যাবার পরেই দেবায়ন নিজের ঘর থেকে বেড়িয়ে টেবিলে ঢেকে রাখা খাবার খেয়ে কলেজে বের হয়। কলেজেও অস্বাভাবিক ভাবে চুপ থাকতে দেখে অনুপমা কারন জিজ্ঞেস করে। বলার মতন কারন হাতড়ায় দেবায়ন, শেষ পর্যন্ত শরীর খারাপের আছিলায় কলেজ থেকে বাড়ি ফিরে আসে। রাতের বেলাতেও তথৈবচ। দেবায়নের দরজায় টোকা মেরে মা জানিয়ে দেয় যে খাবার তৈরি। দেবায়ন টেবিলে বসে দেখে যে একটা থালা রাখা, চুপচাপ নিজের খাওয়া শেষ করে উঠে যাবার পরে মা নিজের খাবার বেড়ে খায়। সারা রাত ধরে ভাবে দেবশ্রী, ছেলের উষ্ণ, উদ্দাম রক্তের ফলাফল আর নিজের গোলগাল কমনীয় শরীর এর দায়ী। তৃতীয় দিনে দেবশ্রী ঠিক করে যে বাড়ির পরিবেশ পুনরায় নিজের স্থানে আনতে হবে।

অফিসে বেড়িয়ে যাবার আগে, ছেলের ঘরে ঢুকে দেবায়নের মাথায় হাত দিয়ে এক দীর্ঘশ্বাস ছেড়ে বলে, “অনুপমা খুব মিষ্টি মেয়ে, কত সুন্দরী, তোকে প্রান দিয়ে ভালোবাসে, তার কাছে যা।” মা ঘর থেকে বেড়িয়ে যায়, পাপের দংশনে দেবায়ন আর্তনাদ করে ওঠে, “মা, আমি খুব দুঃখিত।” ছেলের চিৎকার শুনে দরজায় দাঁড়িয়ে পরে দেবশ্রী। উলটো হাতে চোখের জল মুছে বলে, “এটা তোর বয়সের দোষ। আজ সারাদিন অনুপমার সাথে কাটাস মন ঠিক হয়ে যাবে।”

মা বেড়িয়ে যাবার পরে অনুপমার সামনে দাঁড়ানোর সাহস ছিল না দেবায়নের। কলেজ গেল না সেই জন্য, শরীর খারাপের আছিলায় বাড়িতে কাটিয়ে দিল সারাদিন। বিকেলে মা ফিরে আসার পরে, মায়ের আচার আচরনে স্বাভাবিকতা দেখে আবার স্বাভাবিক হয়ে যায় দেবায়ন। মায়ের পরশে আবার স্নেহ খুঁজে পায়। আর দিন দশেক বাকি, মা চলে যাবে লম্বা অফিস টুরে। মায়ের কাছ ছাড়তে চায় না কিছুতেই। মা ছেলের মধ্যে সেই বন্ধুতের সম্পর্ক ফিরে আসে। মা ছেলে অনেক খোলামেলা হয়ে যায় সেদিনের পরে। মাঝে মাঝে দেবায়ন আগের মতন মাকে জড়িয়ে ধরে, গালে চুমু খায়। জড়াজড়ি একটু বেশি হয়ে গেলে দেবশ্রী হেসে একটু বকে দেয় ছেলেকে।

দেবায়ন হেসে গালেগাল ঘষে বলে, “না গো মাথা খারাপ নাকি! তুমি না আমার মিষ্টি বান্ধবী। ছাড়ো অসব কথা।”

দেবশ্রী হেসে ছেলের গালে হাত বুলিয়ে ফেলে, “যাক বাবা, তাহলে বাচা গেছে!”

মা চলে যাবে রবিবার, আর ঠিক পরের দিন থেকে কলেজের গরমের ছুটি পরে যাবে। যে কয়দিন মা থাকবে না, সেই কয়দিনের উদ্দাম পরিকল্পনার কথা ভেবে দেবায়নের মন আনচান করে ওঠে। দিন পনেরর জন্য ছাড়া গরু, যা খুশি তাই করতে পারবে, যেখানে খুশি রাত কাটাতে পারবে। মিসেস সেনের লাস্যময়ী নধর শরীর, নরম পিচ্ছিল যোনির অভিজ্ঞ রসের সাথে নিজের বীর্যরস মিলিয়ে মনের সুখে সঙ্গম করবে। অন্যদিকে তার কন্যে গোলাপের কুঁড়ির মতন মধুর প্রেয়সী অনুপমার কচি তন্বী দেহপল্লব, আঁটো যোনির কাঁচা মিঠে রস লিঙ্গের ওপরে মাখিয়ে আরাম করে রসিয়ে রসিয়ে দিনরাত সহবাসের আনন্দ নেবে। মণি কাকিমার জন্য একটা পরিকল্পনা করতে হবে, বেশ খেলে ওই মাছকে বড়শিতে গাঁথতে হবে এমন ভাবে গাঁথতে হবে যাতে দ্বিতীয় বার মায়ের দিকে ফিরে না তাকায় সূর্য কাকু অথবা মণি কাকিমা। মাথা খারাপ হয়ে যায় দেবায়নের কাকে ছেড়ে কাকে সামলাবে। প্রতি রাতে অনুপমার সাথে ফোনে কথা বলতে বলতে আর অনুপমার প্যান্টি নাকের কাছে নিয়ে এসে হস্ত মৈথুন করে বীর্যস্খলন করে।

ষষ্ট পর্ব সমাপ্ত