Site icon Bangla Choti Kahini

বাংলা চটি গল্প – ছোটবেলার সেই দুস্টুমি – ১ (Bangla Choti - Chotobelar Sei Dustumi 1)

বাংলা চটি গল্প – মলয় ওর বাবা-মায়ের একমাত্র ছেলে। ওরা থাকে কেতুগ্রামে, তার দাদার আমলের বিশাল এক জমিদার বাড়িতে। জমিদারী উঠে গিয়েছে বহু আগেই। তবে মলয়ের বাবা, মলয় গ্রুপ অফ ইন্ড্রাস্টিজের এম.ডি. অমল বাবু আজও তার বংশের আভিজাত্য বজায় রেখেছেন। তাই কোলকাতায় তার বাড়ির অভাব না থাকলেও ছেলেকে নিজের পৈত্রিক বাড়িতে রেখে মানুষ করছেন। বাবা মায়ের একমাত্র ছেলে হলে যা হয়, মলয়কে সবাই মাথায় তুলে রেখে বড় করেছে।

তবে দুস্টুমি দিয়ে সবাইকে সবসময় তটস্থ করে রাখলেও বুদ্ধিতে সবাইকে তাক লাগিয়ে দিতেও কার্পন্য করেনি সে। তাই এই বছর বারো ক্লাসে উঠেও যেন সে তার মায়ের কাছে আজও ছোট। মায়ের সাথে দুপুরের খাবার খেতে বসে খাবারের উপর যেন হামলে পড়লো সে। স্কুলে রেজাল্ট আনতে গিয়ে বন্ধুদের সাথে একচোট ফুটবল খেলে এসেছে। তাই ক্ষুধায় সে আইঢাই করছিল।
‘ধুর বোকা ছেলে এভাবে খায় মানুষ?’ মলয়ের মা বলে উঠেন।
‘মমম…খায় তো, স্টেশনের কুলিরা খায়’ মলয় ভাত মুখে নিয়ে বলে।

‘হ্যা বেশ এক কুলি হয়েছিস! সে যাক গে, তোর ছোট মাসি ফোন দিয়েছিল। অঙ্কিতার পরীক্ষা শেষ, তাই কাল আমাদের এখানে আসছে কয়েকদিনের জন্য বেড়াতে, অনুর কথা মনে আছে না তোর?’
মলয়ের হাত থেকে মুরগীর রানটা পড়ে যায়। সে মায়ের দিকে হা করে তাকিয়ে থাকে। মলয়ের মা ওর এ অবস্থা দেখে মৃদু হাসেন।
‘কিরে অনু আসবে শুনে এমন হা হয়ে গেলি কেন, ছোটকালে তোরা দুটিতে মিলে যা করতি না! তোরা একসাথে হলে আমাদের বাড়িতে থাকাই দায় হয়ে যেত, দুই মিনিট পরপর ঝগড়া’

মলয় মুখের হা বন্ধ করে ভাতের দিকে একবার তাকিয়ে তারপর আবার মায়ের দিকে তাকায়।
‘যাক,এবারে আমার ছুটিটার বারোটা বাজাবার ব্যাবস্থা করেই ফেলছ তাহলে’ দীর্ঘশ্বাস ফেলে বলে।
‘কেন?’ মলয়ের মা অবাক হয়ে জিজ্ঞাসা করেন।
‘সেটাও আবার বলে দিতে হবে? অনুর জ্বালাতনে কি টেকা যায়?’

মলয়ের কথা শুনে ওর মা আবার হেসে ফেলেন। ‘ওরে বোকা ছেলে অনু কি আর সেই ছোট্ট দুস্টু মেয়েটি আছে রে? সেবার তো আমার সাথে কোলকাতায় গেলি না, গেলে দেখতি কি সুন্দর হয়েছে অনু, আর সেই দুস্টুমিও যেন কোথাও উড়ে গিয়েছে, অনেক লক্ষী হয়ে গিয়েছে মেয়েটা। দেখিস এবার তোর ছুটিটা দারুন কাটবে’
‘তা তো বটেই! হাহ! অনু লক্ষ্যী হলে তো হয়েছিলই…’ মলয় ফোড়ন কাটে।
‘যাহ! এস বলিস না, অনু কত ভালো মেয়ে, ও আসলেই দেখিস’

‘তা তো দেখবই, যত্তসব’ মলয় রাগে গজগজ করতে করতে ভাতের দিকে নজর ফেরায়।
মলয়ের মা তো আর জানতেন না যে ওনার চেয়ে মলয়ই অঙ্কিতাকে ভালো চিনত।

মলয়দের বাড়ির বিশাল ড্রাইভওয়েতে একটা বড় গাড়ি এসে থামল। সামনের দরজা খুলে ড্রাইভার বের হয়ে এসে পিছনের দরজাটা খুলে দিল। তারপর গাড়ীর পেছন থেকে অঙ্কিতার ব্যাগ নামাতে লাগল। বাড়ীর প্রধান ফটকে মলয় আর ওর মা দাঁড়িয়ে ছিলেন। খোলা দরজাটা দিয়ে প্রথমে বের হয়ে এল একজোড়া ফর্সা, মসৃন পা, তারপর সে পায়ের মালিক। মলয় হা করে তাকিয়ে ছিল। মিডিয়াম লেংথ এর স্কার্ট আর হাতকাটা টাইট টপ পড়া অস্টাদশী অঙ্কিতাকে নামতে দেখে মলয়ের মাও কেমন উসখুশ করে উঠলেন।

তিনি বরাবরই রক্ষনশীল ধরনের মহিলা; এখনকার দিনের মেয়েদের এসব সাজগোজ তিনি বরদাস্ত করতে পারেন না। তবে অঙ্কিতাকে তিনি কিছুই বললেন না। অঙ্কিতা মাইক্রো থেকে নেমেই মাসিকে দেখে একছুটে দৌড়ে এসে জড়িয়ে ধরল।
‘কেমন আছ মাসি? তোমাকে অনেক মিস করি আমি।’ অঙ্কিতা বলে উঠল।

‘এই তো আছি। তুইতো অনেকদিন পরে এলি, কি সুন্দরী হয়েছিস!’ মলয়ের মা অঙ্কিতার মুখখানি ধরে তাকিয়ে বললেন।
‘কি যে বলনা তুমি মাসি!’ অঙ্কিতা একটু লাল হয়ে বলে।

মলয় তখন অবাক হয়ে অঙ্কিতাকে দেখছিল; কি থেকে কি হয়ে গিয়েছে সে! রাজকুমারীর মত মুখখানি তার, লম্বা মসৃন পা, কোমড় পর্যন্ত লম্বা চুল, চিকন কটি আর…ওর বুকের কাছটা…। মাসির সাথে কুশল বিনিময় করেই অঙ্কিতা ফিরল মলয়ের দিকে। ওর সাথে চোখাচোখি হতেই অনুর মুখে তার ছোটকালের সেই বিখ্যাত, মলয়ের পিত্ত জ্বালানো হাসি ফুটে উঠল। মলয়েরও সেই মহা শয়তান অনুর কথা মনে পড়ে গেল। তাই আপনা আপনি তার জিভ বের হয়ে এল। অঙ্কিতাও তার টুকটুকে লাল জিহবা বের করে মলয়কে পাল্টা ভেংচি কেটে দিল।

 

মাস্তুত ভাই বোনের দুস্টুমি বাংলা চটি গল্প

 

‘এইরে, এসেই শুরু করে দিলি? তোরা কি আর বড় হবি না?’ মলয়ের মা ওদের কৃত্রিম ধমক দেন।
‘আমার কি দোষ মাসি, ওই তো আগে করেছে।’ অঙ্কিতা নিরীহ ভঙ্গিতে বলে আবার মলয়ের দিকে ফেরে। ‘তারপর তোর খবর কি? এখনো কি কুকুর দেখলে দৌড় দিস?’
‘খবর তো এতক্ষন ভালোই ছিল, তবে এখন ভালো নেই।’ মলয় কটমট চোখে অঙ্কিতার দিকে তাকিয়ে বলে।

‘ধ্যাত এসেই ঝগড়া শুরু, চল চল ভেতরে চল’ বলে মলয়ের মা অঙ্কিতাকে ধরে ঘরের দিকে নিয়ে চলেন। মলয় অঙ্কিতার দিকে তাকিয়ে আরো একবার ভেংচি কেটে তার রুমের দিকে চলে গেল।
মলয় তার বিছানায় শুয়ে একটা গল্পের বই পড়ছিল, এমন সময় হাল্কা পায়ের শব্দে একটু সচকিত হয়ে উঠল। অঙ্কিতা এসে ওর রুমে ঢুকল, স্কার্টটা বদলে ও একটা ট্রাউজার আর কামিজ পড়ে এসেছে।
‘কিরে তুই আবার বইয়ের পোকা হলি কবে থেকে রে?’ অঙ্কিতা জিজ্ঞাসা করে।

‘যবে থেকেই হয়েছি তাতে তোর কি?’ মলয় একটু কড়া ভাবেই জবাব দেয়; গল্পের বই পড়ার সময় কেউ ডিস্টার্ব করলে ওর খুব বিরক্ত লাগে।
‘বারে, আমি এতদিন পর এলাম আর তুই আমার সাথে এমন ব্যবহার করছিস?’ অঙ্কিতা আহত হবার ভান করে বলে।
‘হুহ, তাতে আমার বয়েই গেছে’

‘হুম…’ অনু বিছানার কাছে এগিয়ে আসে, তারপর মলয় কিছু বুঝার আগেই ওর মাথায় জোরে একটা চাটি মেরে দৌড় দিল ও।
‘ধ্যাত…’ মলয় হাত বাড়িয়ে ওকে ধরার চেষ্টা করে ব্যার্থ হল। বইটা ফেলে ওকে ধাওয়া করে পিছু পিছু গিয়ে দেখে ওর মায়ের কাছে গিয়ে বসে পড়েছে অঙ্কিতা। অতগ্য মলয় আবার ওর রুমের দিকে ফিরল; অনু কিন্ত ঠিকই মলয়ের মাকে লুকিয়ে ওকে ভেংচি কেটে দিল।

প্রায় সারাদিন ধরেই চলল অঙ্কিতার জ্বালাতন। ওর কাজকর্মে বিরক্ত হয়ে মলয় ঠিক করল ও আর অঙ্কিতার সাথে কথাই বলবে না। সন্ধ্যায়, রাতে বেশ কয়েকবারই অঙ্কিতার সাথে দেখা হল ওর, কিন্তু ওকে পাত্তাই দিল না মলয়। মলয়ের এই বিরূপ প্রতিক্রিয়া দেখে অঙ্কিতাও একটু ঠান্ডা হয়ে এল।

পরদিন সকালে মলয় তাদের বাগানের পায়চারি করছিল। বাগানের এই কোনটায় বেশ সুন্দর কয়েকটা ফুল ফুটেছে। মলয়দের মালি ছুটিতে, নাহলে ডেকে এগুলোর নাম জিজ্ঞাসা করত সে। এমন সময় অঙ্কিতা এসে বাগানে ঢুকল। ব্যাগী জিন্স আর গেঞ্জীতে ওকে দারুন লাগছিল। ওকে দেখেই মলয় উল্টো দিকে হাটা ধরল। কিন্তু অঙ্কিতা এসে ওকে ধরে ফেলল।
‘কিরে মলয়, তুই আমার উপর রাগ করেছিস?’

‘না, খুশি হয়েছি।’ মলয় মুখ ঝামটা দিয়ে বলে।
‘অ্যা হ্যা…মলয় আমার উপর রাগ করেছে।’ বলে কান্নার ভান করে অঙ্কিতা। ‘তুই আমার ছোটকালের বন্ধু তোর সাথে একটু মজা করেছি তাতেই এই…’ অঙ্কিতা চোখ মুছতে মুছতে বলে।
মলয় তাও ওকে পাত্তা দিল না। তাই অঙ্কিতা মলয়কে ধরে হঠাৎ করে নিজের দিকে ফেরায়।
‘আচ্ছা মলয়, আমি কি দেখতে এতই খারাপ? বল…’ অঙ্কিতা মলয়ের মুখ নিজের দিকে টেনে আনে।

অঙ্কিতার আয়ত চোখের দিকে তাকিয়ে মলয় একটু অপ্রস্তুত হয়ে পড়ে। ‘অ্যা… হ্যা… এম…’
‘বল মলয়?’ অঙ্কিতা তার মুখখানি আরো কাছে এগিয়ে আনে, ওর গরম নিশ্বাস অনুভব করে মলয়, সাথে কেমন একটা মিস্টি গন্ধ। ‘আমাকে ভালো লাগে না রে তোর?’ অঙ্কিতা আবার বলে। ‘আগের মত চুমু খেতে ইচ্ছে হয় না?’

অঙ্কিতার পাতলা গোলাপী ঠোট দুটি রসালো কমলালেবুর কোয়ার মত লাগছিল মলয়ের কাছে। আর সব কিছু ভুলে গিয়ে চোখ বন্ধ করে কিসের যেন এক অদৃশ্য টানে মলয় তার ঠোট এগিয়ে নেয় অনুরটা স্পর্শ করার জন্য। কিন্তু অনুর নরম ঠোটের ছোয়ার বদলে পেটের মধ্যে রামচিমটির সুতীক্ষ্ণ ব্যাথা অনুভব করল মলয়। অঙ্কিতা ওর পেটে চিমটি দিয়েই দৌড় দিয়েছে, মলয় ওর পিছে ছুটল। অঙ্কিতা দৌড়াতে দৌড়াতে পিছন দিকের একটা রুমে ঢুকেই বুঝতে পারলো, কোন দরজা নেই অন্যদিকে।

মলয়ের মনে পড়ে গেল ছোটবেলার সেই দুস্টুমির কথাগুলো ঘরে ঢুকে অঙ্কিতার কোনঠাসা অবস্থা দেখে । অঙ্কিতার মত সেও তার সেই ‘দুস্টুমি মুড’ অন করল; বাংলা সিনেমার ভিলেনের মত চেহারার ভাব করে পিছু হঠতে থাকা অঙ্কিতার দিকে এগিয়ে গেল সে।

‘এবার কোথায় যাবি সুন্দরী, একলা ঘরে শুধু তুই আর আমি’ মলয়ের মুখে শয়তানি হাসিটা লেগে রয়েছে।

এরপর কি হল জানতে চোখ রাখুন Bangla Choti Kahini

Exit mobile version