বেয়াই-বেয়াইন লীলা খেলা –দ্বিতীয় পর্ব

প্রথম পর্বের পর…

নিরালা আবাসন কমপ্লেক্স এখনোও কিছুটা রাস্তা বাকী। বাইরে আষাঢ়ে তাণ্ডব চলছিল এতোক্ষণ । প্রবল বর্ষণে পৌরসভার অবসরপ্রাপ্ত চেয়ারম্যান মদন চন্দ্র দাস মহাশয় তাঁর বেয়াইন দিদিমণি মালতীদেবীর বাড়ীর কাছেই একটা কাজে এসেছিলেন। তাড়াহুড়ো করতে গিয়ে নিজের ছাতা-টা বাড়ীতে ফেলে এসেছেন। কোনো রকমে একটা শেড-এর তলায় আশ্রয় নিয়েছিলেন প্রবল বৃষ্টির হাত থেকে বাঁচতে। ওখানেই আশ্রয় নিয়েছিলেন বৃষ্টিতে কাকভেজা হয়ে এক সুন্দরী বিবাহিতা বছর চল্লিশের পল্লবী ।

মদনের পাঞ্জাবী এবং পায়জামা র ভেতরে গেঞ্জী ছিল, কিন্তু , ছিল না জাঙ্গিয়া। আর তাতেই এক বিরাট কান্ড ঘটে গেলো বিগত আধ ঘন্টা ধরে।মদনবাবুর ঠিক সামনে দাঁড়িয়ে থাকা বিবাহিতা ভদ্রমহিলা পল্লবীদেবীর লদকা পাছাতে মদনের পায়জামার ভেতরে জাঙ্গিয়া-বিহীন ঠাটানো ধোনটা সামনে ঘষা খেতে খেতে পল্লবীদেবীর শরীরে চারশত চল্লিশ ভোল্টেজ কারেন্ট বইয়ে দিয়েছে। ‘নিরালা আবাসন প্রকল্প “-যেখানে মদনের বেয়াইনদিদিমণি মালতী দেবী থাকেন, সেখানেই এই পল্লবীদেবীর ফ্ল্যাট। শেডের থেকে রাস্তাতে জমা জলে বের হয়ে মদনবাবুর আশ্রয় হয়েছিল পল্লবী -র ছাতার নীচে। সৌভাগ্যক্রমে অত বৃষ্টির মধ্যে একটি তিন চাকাওয়ালা সাইকেল-রিক্শা পেয়ে যাওয়াতে ঐ রিক্শা করে মদন এবং কাকভেজা পল্লবী চলেছেন “নিরালা আবাসন কমপ্লেক্স “-এর দিকে।

রিক্শাতে ঠেসাঠেসি করে বসাতে মদনের ডানদিকে বসা কাক-ভেজা পল্লবীদেবীর ভেজা শরীরে ও শাড়িতে মদনবাবুর পাঞ্জাবী + পায়জামা-র ডানদিকের অংশ পুরো ভিজে গেছে। আর ভিজেছে কিছুটা মদনের পায়জামা-র ধোনের মুখের কাছটায় প্রি-কাম জ্যুসে। কারণ ঐ রিক্শাতে বসে মাঝেমধ্যে বাম-হাত দিয়ে মদনের পায়জামা-র উপর দিয়ে ঠাটানো ধোনটা কচলাচ্ছিলেন কামুকী ভদ্রমহিলা পল্লবীদেবী। পল্লবীদেবীর একটিই ছেলে। ইঞ্জিনিয়ারিং ফাইনাল ইয়ারের ছাত্র।

ভুবনেশ্বরে কলিঙ্গ ইনস্টিটিউট অব টেকনোলজি-তে পড়ে। ওখানেই হোটেলে আছে এখন। পল্লবীদেবীর স্বামী মিলন-বাবু এক সরকারী অফিসে কেরাণী। বয়স পঁয়তাল্লিশ । কিন্তু নামে “মিলন” হলে কি হবে, আসল “কাজ”এ “মিলন”-এ অক্ষম। রাতে বিছানাতে পল্লবী র শরীরটা ছানতে ছানতেই পল্লবী-র পেটিকোটের মধ্যেই বীর্য্যপাত করে ফেলেন। তখন পল্লবী শত চোষা দিয়েও , শত কচলাকচলি করেও স্বামী মিলনের “মিলন-যন্তর”-টা আর খাঁড়া করতে পারেন না। এই নিয়েই হতাশা, দুঃখে পল্লবীদেবীর দিন কেটে চলেছে। এদিকে মদনবাবুর মতো বছর চৌষট্টির এক ভদ্রলোকের এই রকম ঠাটানো, মোটা, লম্বা ধোন কচলে কচলে পল্লবী র শরীরটা ভীষণ গরম হয়ে উঠেছে। বাড়ী ফাঁকা। এখন সবে দুপুর তিনটে। স্বামী আফিস থেকে বাসাতে ফেরত হতে হতে কমপক্ষে রাত আট-টা বাজবে।

অস্থির হয়ে উঠেছে পল্লবীদেবীর উপোসী যোনিদ্বার। এইরকম এক পিস্ পুরুষাঙ্গ -টার জন্য। মদন-কে পল্লবী বললেন–“শুনুন না, আপনাকে আপনার বেয়াইদিদি মালতীদিদির ফ্ল্যাটে পৌছে দিয়ে আমি বাড়ী যাচ্ছি। আপনার জন্য অপেক্ষা করে থাকবো কিন্তু। আপনি বেয়াইন দিদিমণি মালতীদি-র ফ্ল্যাট থেকে ফেরার পথে আমার এই গরীব-কুটিরে একটু ঘুরে যাবেন। চা-টা খেয়ে যাবেন।”

মদন উসখুস করছেন, কারণ, নিজের বিধবা বেয়াইনদিদি মালতী ওনার জন্য অপেক্ষা করে আছেন। এর মধ্যে তিন তিন বার মোবাইলে ফোন করেছেন মালতী দেবী মদন-কে –“বেয়াইমশাই, আপনি কোথায়, কত দূরে?”

এর মধ্যেই রিক্শা পৌছে গেলো মালতীদেবীর ফ্ল্যাটের ঠিক নীচে। মদন এবং পল্লবী-কে নিয়ে। ওরে বাবা। ফ্ল্যাট-এর ঠিক প্রবেশ দ্বারে মালতী দেবী হাতকাটা নাইটি পরে ছাতা হাতে দাঁড়িয়ে আছেন বেয়াইমশাই মদনবাবুর জন্য। “এ কি রে পল্লবী, তুই আমার বেয়াইমশাইকে কোত্থেকে রিক্শা করে নিয়ে এলি? ইসসস, পল্লবী, তুই তো একদম ভিজে এক-শা হয়ে গেছিস। কি করে আমার বেয়াইমশাইএর সাথে আলাপ হোলো রে? একেবারে রিক্শা করে নিয়ে চলে এসেছিস আমার বেয়াইমশাইকে?”–মালতী দেবী বললেন।”আসুন , আসুন, বেয়াইমশাই। -অ্যাই পল্লবী, তুই-ও আয়। একদম ভিজে গেছিস রে। আমার ঘরে সব চেঞ্জ করে নিবি”-বলে মালতী দেবী ভরাট পাছা দোলাতে দোলাতে বেয়াই মশাই মদনবাবু এবং পল্লবীদেবী-কে নিজের ফ্ল্যাটে নিয়ে এলেন। হাঁফ ছেড়ে বাঁচলেন মদনবাবু।

হাতের ব্যাগ মালতী দেবী নিয়ে পাশে টেবিলে রাখলেন। ওদিকে পল্লবী-কে বললেন, ভেতরের ওয়াশরুমে যেতে সব ভেজা কাপড়চোপড় ছেড়ে ফেলতে। “পল্লবী,ওয়াশরুমে ঢোক। আমি তোকে পেটিকোট, নাইটি সব দিচ্ছি।” মুচকি হেসে মদনের দিকে তাকিয়ে একটা ইঙ্গিতপূর্ণ হাসি দিয়ে বললেন–“আপনিও তো বেয়াইমশাই ভিজে গেছেন। আপনাকে কি পরতে দেই বলুন তো? আপনি বরং আমার একটা কুর্তি আর পেটিকোট পরুন। আমার ঘরে পুরুষমানুষের তো কোনোও পোশাক নেই।”-বলে খিলখিল করে ডবকা মাইদুখানা নাচিয়ে বললেন মালতীদেবী।

“ইসসস , তুমি কি গো দিদি? শেষ পর্যন্ত তুমি তোমার বেয়াইমশাইকে তোমার পেটিকোট পরতে দেবে।”–“ইসসস তুই খুব দুষ্টু। তুই বাথরুমে ঢোক আগে মুখপুড়ি।আগে নিজের ভেজা কাপড়চোপড় ছেড়ে আমার নাইটি আর পেটিকোট পরে নে। তোয়ালে নে হতভাগী”-এই সব কথাবার্তাতেই মদনবাবুর শরীরটা আনচান করে উঠলো। একে কামুকী ভদ্রমহিলা বেয়াইনদিদি মালতীরাণীকে হাতকাটা পাতলা নাইটি আর ভেতর থেকে ফোটে ওঠা কাজ করা পেটিকোটে তো একেবারে রহস্যময়ী লাগছে। এর উপর আবার উপরি-পাওনা হবে কি এই বর্ষণমুখর অপরাহ্নে পল্লবীদেবীর সঙ্গ? নিজের ব্যাগে তো তিন-শত -পঁচাত্তর মিলি-লিটার-এর একটা “কালো কুত্তা”(ব্ল্যাক-ডগ) হুইস্কি আছে। এর মধ্যে মালতী দেবী একটা কালো পেটিকোট আর ফ্লোরাল প্রিন্টের একটা ত্রি-কোয়ার্টার হাতা-ওয়ালা এবং একটা পরিস্কার বড় টাওয়েল বেয়াইমশাই মদনবাবুর হাতে দিয়ে বললেন-“আপনি বরং আমার আরেকটা বাথরুমে ঢুকে যান। নিজের সব জামাকাপড় ছেড়ে আমার পোশাক পরুন। মদন গুড বয়-এর মতো মালতী-র কুর্তি , পেটিকোট এবং টাওয়েল নিয়ে আরেকটা বাথরুমে ঢুকে গেলেন।

পল্লবী বাথরুম থেকে ফ্রেশ হয়ে বের হয়ে মালতী-র হাতকাটা নাইটি এবং সাদা ফুলকাটা কাজের পেটিকোট পরে মালতীদেবীর ড্রয়িং রুমে বসলেন। দুই বান্ধবী। একজনের বয়স চল্লিশ–পল্লবী, আর, আরেকজনের বয়স পঞ্চান্ন , মালতী। ড্রয়িং রুমে বসে এই কথা, সেই কথা হতে থাকলো। মদনবাবু সম্বন্ধে মালতী দেবী পল্লবীকে প্রশ্ন করলেন ফিসফিস করে মালতীদেবী–“হ্যা রে, আমার বেয়াইমশাই-এর সাথে তো একসাথে রিক্শা করে এলি–তা কেমন লাগলো মানুষটাকে?” বলেই চোখ মারলেন পল্লবী-র দিকে। পল্লবী কি উত্তর দেবে ভাবছে। বাব্বা, ভদ্রলোকের যা একখানা ধোন। একটা গরম রড যেন। শেডের নীচে ঐ বৃষ্টিতে যা খোঁচা মেরেছে তার পাছাতে, তার পর আবার নিজের হাতে নিয়ে ভদ্রলোকের ধোনটা পায়জামার ওপর দিয়ে কচলেছে বেশ অনেকবার, শেডের নীচে, তারপরে , রিক্শাতে মালতীদির বাড়ীতে আসবার সময়। যাহ্, এই সব বলা যায় নাকি? কেমন যেন অন্যমনস্ক হয়ে গেলো পল্লবী। বুদ্ধিমতী মালতীদেবীর দৃষ্টি এড়ানো সম্ভব নয় । “কি রে হতভাগী, কি ভাবছিস রে আনমনা হয়ে? ভদ্রলোকটিকে মনে হচ্ছে , তোর মনে ধরেছে।”-মালতী দেবী খুনসুটি করে পল্লবী র কানের কাছে মুখ নিয়ে বললেন।”ইসসস, তুমি না দিদি, কি সব বলছো?” পল্লবী-র ফর্সা মুখমণ্ডল লাল হয়ে যায় লজ্জায় । “লজ্জার কি আছে রে হতভাগী, নিজের স্বামী ছাড়া অন্য কোনোও পুরুষমানুষকে ভালো লাগতে নেই?” এদিকে তখন-ই বাথরুম থেকে বের হয়ে এলেন মদনবাবু।

“”ও মা গো। বেয়াইনদিদি-র কুর্তি আর পেটিকোটে কিরকম লাগছে আপনাকে””-বলে খিলখিল করে হেসে ওঠে পল্লবী। মালতী ও কম যান না। “অ্যাই মুখপুড়ী, আমার বেয়াইমশাইএর দিকে খুব নজর পড়েছে দেখছি তোর। না, বেয়াইমশাই, আপনি এর কথাতে কিছু মনে কোরবেন না। কি করবো বলুন, আমার ঘরে তো কোনোও পুরুষ মানুষের জামাকাপড় থাকে না, বাধ্য হয়েই ……..” কথা শেষ হতে না হতেই…..মালতীদেবীর চোখ চলে গেলো বেয়াইমশাইএর তলপেটে র নীচের দিকে। এ বাবা, ওনার “ওখান”-টা তো কি রকম উঁচু উঁচু লাগছে। তবে কি আমার পেটিকোট পরেই ওনার “ওটা” শক্ত হয়ে উঠছে? ইসসসসসসসস। মালতী দেবী নিজেকে সামলে নিয়েই বললেন–“বসুন বেয়াইমশাই। আপনার পাঞ্জাবী, পায়জামা, গেঞ্জী, জাঙ্গিয়া সব তো ভিজে গেছে। এখন যা ওয়েদার, সব মেলে দেই। ” বলে বাথরুম থেকে সব কাপড়চোপড় নিয়ে এলেন নিজের হাতে করে।”ও বেয়াইমশাই, আপনি তো আপনার ভিজে জাঙ্গিয়া-টা পরে আছেন, ওটা তো ছাড়েন নি, দেখছি। আপনার তো ঠান্ডা লেগে যাবে। যান, বাথরুমে গিয়ে আপনার জাঙ্গিয়া টা ছেড়ে রেখে আসুন।”–মালতী দেবীর এই কথাতে মদনবাবু ভীষণ অপ্রস্তুত হয়ে পড়লেন। উনি তো আজকে জাঙ্গিয়া-ই পরেন নি। ইসসস এখন কি হবে? ওদিকে পল্লবী ব্যাপারটা বুঝে গেছে, ভদ্রলোকের পায়জামার ভেতরে জাঙ্গিয়া পরা ছিল না। চুপ করে আছে ঘাপটি মেরে। নিজের মুঠোফোন ঘাঁটছে। আর এই বাম হাতের মুঠোতে ধরে আজ এই পল্লবী ভদ্রলোকের ঠাটিয়ে ওঠা ধোনখানা পায়জামার ওপর দিয়ে কচলেছে । ইসসসসস।

“না, আসলে …….না আসলে……”- – মদন বাবু আমতা আমতা করে কি একটা বলার চেষ্টা করছেন।
মালতীদেবী কামুকী ভদ্রমহিলা ।

“না আসলে, না আসলে ‘কি বলে চলেছে বেয়াইমশাই?”-মালতী বললেন। “থাক, আর বলতে হবে না আপনাকে। বসুন। আজকে আর আপনার বাড়ী গিয়ে কাজ নেই। আজকে আমার এখানেই থেকে যান। রাতে এখানে থেকে আগামীকাল ভোরে চা জলখাবার খেয়ে না হয় বাড়ী যাবেন। এই পল্লবী , তোর কর্তা কখন আসবেন আফিস থেকে?তুই একটু চা টা খেয়ে যাস-খন।”-মালতীদেবীকে পল্লবীকে বললেন।

এর মধ্যেই পল্লবী র স্বামী মিলন-বাবুর ফোন এলো পল্লবী র মুঠো ফোনে । একটু তফাতে গিয়ে কথা বলতে বলতে পল্লবী-র মুখখানা আনন্দে উদ্ভাসিত হয়ে উঠলো।

“দিদি–আমার কর্তা জানালো, ও আজ বাড়ী ফিরতে পারবে না। কি একটা জরুরী কাজে আজ ফিরতে পারবে না।”–মালতী বললো–“খুব আনন্দের কথা। তোর আর নিজের ফ্ল্যাটে ফিরে গিয়ে কাজ নেই। আজকে তুই বরং আমার এখানেই থেকে যা। আমি , তুই , আর, আমার বেয়াইমশাই, তিনজনে বেশ ভালোই গল্পগুজব করে কাটাবো। “”—-“কি সোনা, খুশী তো?” বলেই মালতীদেবী পল্লবী-র থুতনি ধরে নাড়িয়ে দিলেন। ইসসসসসসস
তাহলে আজ বিকেল, সন্ধ্যা, রাতে কি মদনবাবুর সাথে দুই ভদ্রমহিলা থাকছেন এই মালতীদেবীর “নিরালা ফ্ল্যাটে “?

ক্রমশঃ প্রকাশ্য।