চোদনভরা হেমন্ত-গুপ্তিপাড়ার গুপ্তধন-দ্বিতীয় পর্ব

গুপ্তিপাড়ার গুপ্তধন-প্রথম পর্ব

লোকাল ট্রেন চলছে বেশ তীব্র গতিতে। খোলা জানলার থেকে বয়ে আসা হাওয়া পাপিয়াদেবীর ঘন কালো এলোকেশীকে এলোমেলো করে দিচ্ছে । একটু আগে একটা লজ্জাকর পরিস্থিতি মদনবাবুকে অপ্রস্তুত করে ফেলেছে। হাতে ছিল দৈনিক সংবাদপত্র “আনন্দবাজার”–ভেতরে লুকোনো ছিল জড়িয়ে থাকা “বৌদির সায়া”-বাংলা চটি-সাহিত্যের একটি পুস্তক। কামুকী পাপিয়াদেবীর উল্টোদিকে মদনের প্রাথমিক আলাপচারিতাতে আনন্দবাজার পত্রিকার ভেতর থেকে “বৌদির সায়া”-টা পাপিয়াদেবীর পদতলে অসাবধানবশতঃ হঠাত্ পড়ে গেছে ।

৩৫ বছর বয়সী বিবাহিতা ভদ্রমহিলা পিয়াদেবীর ক্ষিপ্রতার কাছে পরাজিত পয়ষট্টি বছর বয়সী মদনবাবু ।”আপনি কিন্তু এই বইটা এখন আপাততঃ পাচ্ছেন না ফেরত আমার কাছ থেকে। বেশ ইন্টারেস্টিং বইটার নাম তো —বৌদির সায়া। ইসসসসসস সত্যিই–আপনি খুব রসিক মানুষ তো।আপনি আজ বরং কাটোয়া যাত্রা বাতিল করুন। আপনার বন্ধুকে মুঠোফোনে জানিয়ে দিন যে আপনি একটা বিশেষ কাজে আটকে গেছেন। আপনি বরং আমার সাথে গুপ্তিপাড়া স্টেশন এ নেমে যাবেন । আমার বাড়িতে চলুন ।”

মদনের শরীরে একটা শিহরণ জেগে গেলো পাপিয়াদেবীর সাদা-লাল-ছাপা ছাপা পাতলা শাড়ির ভেতর থেকে ফুটে ওঠা টুকটুকে লাল রঙের লক্ষ্ণৌ চিকন কাজের দামী সুদৃশ্য পেটিকোট- টার দিকে তাকিয়ে থাকতে থাকতে ।”আপনি কি দেখছেন অমন করে ?”-

–” না। একটা কথা বলছিলাম যে-যদি কিছু মনে না করেন-“-

–“হ্যাঁ মশাই। কি কথা?”-

-“আপনার সায়া-টা তো খুব সুন্দর”।-

–“ইসসসসসসস–শেষ পর্যন্ত আপনার নজর পড়েছে আমার সায়ার দিকে। ভালোই তো রস দেখছি আপনার এই বয়সে ।ভালোই হোলো–আপনার “বৌদির সায়া”-আপনার হেফাজতে এখন। আমার বাড়িতে চলুন আমার সাথে । তখন আপনাকে আমাদের ড্রয়িং রুমে বসিয়ে আমি ভেতরে গিয়ে চেঞ্জ করে আপনাকে আমার লাল সায়া-টা দেবো। আপনি ততক্ষণ আমি আমার লাল সায়াটা নিজের হাতে নিয়ে দেখবেন বেশ ভালোওওও করে। আপনি চা খেতে খেতে আমার লাল সায়াটা নিজের হাতে নিয়ে দেখবেন বেশ কিছুক্ষণ । আমি ততক্ষণে আপনার “বৌদির সায়া”-বইটা পড়ে দেখবো। কি এমন বই যে আপনি খবরের কাগজের ভেতরে লুকিয়ে লুকিয়ে পড়ছিলেন।”।

ইসসসসসসসসসস মদনের ধোন আস্তে আস্তে জাঙ্গিয়া বিহীন পায়জামার ভেতরে নড়াচড়া করতে শুরু করে দিয়েছে । পাপিয়াদেবীর কথা শুনে এবং ভেবে যে এই কিছু সময় পরে ভদ্রমহিলা র সাথে গুপ্তিপাড়া স্টেশন এ নেমে ওনার সাথে ওনার বাড়িতে যাবেন। উফ্ একটা কামঘন ব্যাপার-স্যাপার ঘটতে চলেছে। “গুপ্তিপাড়া স্টেশন আর কত দেরী?”–

—“ও মা-আপনার তর সইছে না দেখছি। এই তো আর মিনিট কুড়ি/পঁচিশ। ট্রেণ তো বেশ স্পিডে চলছে। আপনার সাথে আলাপ করতে চাই ভালো করে নিজের বাসাতে বসে। নিরিবিলিতে। আমার বাসা পুরো ফাঁকা থাকবে এখন। ছেলে গেছে ওর মাসী মেসোমশাইয়ের কাছে। ফিরতে ফিরতে সন্ধ্যা সাতটা। আমার কর্তা.বাসাতে ফিরতে ফিরতে……….”। মদন কথাটা লুফে নিলেন কামুকচিত্তে ।

“আপনার হাজবেন্ড কখন ফিরবেন বাড়িতে?”—একটা দীর্ঘশ্বাস ফেলে বললেন জানলা দিয়ে প্রকৃতির শ্যামলিমা দেখতে দেখতে–“ওনার কথা বাদ দিন। কখন ফিরবে?শুধু কাজ আর কাজ আর আফিস আর আফিস। সংসারের দিকে তার কোনোও খেয়াল নেই।”

এই রকম সব টুকরো টুকরো কথা চলতে থাকে মদন এবং পাপিয়ার মধ্যে । ট্রেণ খালি । আশেপাশে লোক সেই রকম নেই। এক সময় দেখতে দেখতে গুপ্তিপাড়া স্টেশন চলে এলো। একটু আগেই পাপিয়াদেবী নিজের ব্যাগে “বৌদির সায়া”-বইটি যত্ন করে ভরে ফেলেছেন। মদন বাবু আনন্দবাজার পত্রিকা গুছিয়ে নিয়েছেন।গুপ্তিপাড়া স্টেশনে লোকাল ট্রেন থামলো।

প্রথমে পাপিয়াদেবী এগিয়ে গেটের থেকে নামলেন। “আসুন”-“আমরা এসে গিয়েছি “।পিছন পিছন মদনবাবু।”আপনার বাড়ি স্টেশন থেকে কতদূর?”মদন প্রশ্নটা করলেন স্টেশনে লোকাল ট্রেন থেকে নেমে পাপিয়াদেবীকে।

“রিক্সা নিয়ে নেবো। পাঁচ মিনিটের মধ্যে আমার বাড়িতে আমরা পৌছে যাবো।”-

-“আপনি একটু দু মিনিট অপেক্ষা করুন ”

“এখানে কি কাজ আপনার?”—”

মদন বললেন যে তাঁর বন্ধুকে জানাতে হবে যে তিনি কাটোয়া আজকে যেতে পারছেন না ।”এখানে দাঁড়ানো ঠিক হবে না আমাদের দুইজনে একসাথে। শত হলেও আমার এলাকা তো।আপনি আগে আমার সাথে আমার বাড়িতে চলুন । সেখানে পৌছে বরং টেলিফোন করবেন আপনার কাটোয়া-র বন্ধুকে”। পাপিয়াদেবীর কথা ঠিক। এখান থেকে একটা রিকশা নিয়ে মদন বাবু এবং পাপিয়াদেবী গুপ্তিপাড়া স্টেশন থেকে পাপিয়াদেবীর বাড়ির উদ্দেশ্যে রওয়ানা দিলেন।

পাশাপাশি রিকশাতে ঠেসাঠেসি করে বসা। পাপিয়াদেবীর কোমল শরীরটা মদনের গায়ে ঘষাঘষি হচ্ছে । রাস্তাতে বেশ কটা গর্ত এবং উচুনীচু বাযাপার। রিকশাতে মাঝেমধ্যে ঝাঁকুনি হচ্ছে। মদনের বামদিকের কনুই পাপিয়ার বগলকাটা লাল রঙের ব্লাউজ এবং ব্রা এর উপর দিয়ে ডবকা ডানদিকের দুধুতে ঘষা লেগে যাচ্ছে । পাছা আর পাছা-দাবনা আর দাবনা। চলেছে একসাথে। “এই পথ যদি শেষ না হয়-তবে কেমন হতো বলতো—একবার আমার ঠাটানো ধোনটা আমার পায়জামার উপর দিয়ে নিজের হাতে ধরোতো।”

লম্পট মদনবাবু পাপিয়ার পাশে বসে শরীরে শরীরে ঘষাঘষি খেতে খেতে মনে মনে গাইছেন।ইসসসসসসসস। এর মধ্যেশরীরের ভদ্রমহিলা আড়চোখে মেপে নিয়েছেন যে পাশে বসা লোকটার তলপেটের আর কোলের ঠিক সামনেটা সাদা পাঞ্জাবী এবং সাদা রঙের পায়জামা ঠেলে কিছু একটা উঁচু তাঁবু খাটিয়ে রেখেছে। ইসসসসসসসসসসসসসস লোকটার “জিনিষটা”বেশ তাগড়াই মনে হচ্ছে । বয়স তো অনেক। লোকটার এই বয়সে ……….এ ম্যাগো। ভাবতে ভাবতে পাপিয়াদেবীর শরীরে একটা শিহরণ জেগে গেলো ।

ঠান্ডা ঠান্ডা ভাব চারিদিকে বাতাসে। বেশ “গরম”কিছু পেলে মন্দ নয়।হঠাত বেমক্কা রকমের একটা ঝাকুনিতে ওনার ডানদিকে বসা মদনের “শক্ত কিছু একটাতে”—পাপিয়াদেবী র ডানহাতটা ঠেকে গেলো।মদনের বাম পা আর পাপিয়াদেবীর ডান পা কাফ মাসল ঘষাঘষি ঘষাঘষি হচ্ছে । উফ্ কি জিনিষ লোকটার । একেবারে আস্ত একটা বড় শশা ।”ইসসসসস আপনার তো খুব অসুবিধা হচ্ছে রিকশাতে বসতে। আপনি ধরে বসুন সাইডটা।”-বলে ইচ্ছে করে ব্যাগ দিয়ে আড়াল করে সোজা তাঁর ডান হাত দিয়ে মদনের পাঞ্জাবী এবং পায়জামার উপর দিয়ে খপ্ করে “উচু হয়ে ওঠা জিনিষটা”-ধরলেন।।।।।।ওহহহহহহহ ইসসসস ।

“কি অবস্থা হয়েছে ?”-মদনের কানের কাছে মুখ নিয়ে বললেন পাপিয়া।”ইসসসসসস, দুষ্টু কোথাকার।”মদন আস্তে করে নিজের বামহাতটা পাপিয়াদেবীর ডানদিকের ভরাট অথচ কোমল থাইতে রেখে মৃদু মৃদু চাপ দিতে বললেন”ধরে বসুন শক্ত করে ।””হ্যাঁ । যা ঝাকাচ্ছে রিক্শাটা। ঐজন্য তো শক্ত করে ধরে আছি।”ইসসসসসসসস।একটু যেন ভেজা ভেজা পাপিয়ার ডানহাতে ঠেকল। মদন ওদিকে পাপিয়ার ডান পা-তে নিজের বাম পা-টা আস্তে আস্তে আস্তে আস্তে ঘষে চলেছেন।উফ্ কি গতর ভদ্রমহিলা র।

এক সময় রিক্শা এসে পাপিয়াদেবীর বাড়ির সামনে থামলো। ছিমছাম একতলা বাড়ি । সামনে একটি ছোট্ট বাগান। বেশ সুন্দর সুন্দর গোলাপ জবা ফুলের সমাহার। “আসুন”-বলে মেনগেটের তালা খুলে ঢুকলেন মদনকে নিয়ে পাপিয়াদেবী–রিক্শার ভাড়া মিটিয়ে দিয়ে। নিরালা দুপুর। চারিদিকে কিছু বাসা । একটু দূরে একটি ঝিল। গাছগাছালি। গুপ্তিপাড়া । “আবার এসো”-বাড়ির নাম। নিশ্চয়ই আবার আসবো। একবার নয়। বারবার।

মদন ধোন ঠাটানো অবস্থায় পাপিয়াদেবীর পেছন পেছন সামনের বাগান পেরিয়ে বারান্দার দিকে যাচ্ছেন। ভরাট পাছাটা দুলে দুলে দুলে আগে আগে চলেছে। উফ্ কি সুন্দর লাগছে পিছন থেকে পাপিয়াদেবীকে । মদন একেবারে ফিদা হয়ে গেলেন। বারান্দার কোলাপসিবল গেটের তালা খুলে পাপিয়া ড্রয়িং রুমে এসে মদনবাবু-কে সোফাতে বসালেন।

“আসুন-এখানে বসুন।আমি আপনাকে কত কষ্ট দিলাম। আমার জন্য আপনার কাটোয়া র বন্ধুর সাথে দেখা করতে যাওয়া হোলো না। আপনি বরং টেলিফোন করে আপনার বন্ধুকে বলে দিন-আজ আপনার যাওয়া হচ্ছে না ।আপনাকে কিন্তু সহজে আজ ছাড়ছি না।”-বলে একটি ছেনালীমার্কা হাসি দিয়ে বললেন পাপিয়া । “আপনি বরং বসুন ।আমি একটু ভেতর থেকে আসছি। একটূ রেস্ট করুন।” মদনবাবু তখনো ঘোরের মধ্যে। এ কোথায় এলাম আমি।

এদিকে পায়জামার ভেতরে “ছোটোখোকা” নাড়াচাড়া শুরু করেছে। এ বৌটাকে একটু চটকাতে পারলে ভালো হোতো। ঘড়িতে তিনটে কুড়ি । নিস্তব্ধ জনমানবশূন্য একতলা বাড়ি । শুধু দুইজন । বাইরের ড্রয়িং রুমে মদন । ভেতরের ঘরে পাপিয়া। মদন আনন্দবাজার পত্রিকা নাড়াচাড়া করতে লাগল। কিছু সময় এর মধ্যেই………উফ্ ……কি দৃশ্য। হাতকাটা ছাপাছাপা পাতলা সাদা-লাল-কম্বিনেশনের নাইটিপরা এলোকেশী পাপিয়াদেবীর প্রবেশ। হাতে ট্রে করে এক গ্লাশ জল।সামনের দিকে ঝুঁকে পড়ে পাপিয়া ট্রে মদনের ঠিক মুখোমুখি ছোটো সেন্টার টেবিলে রাখলেন। ফর্সা শরীর। ডবকা মাইজোড়া যেন ব্রেসিয়ার ফেটে বেরোচ্ছে । স্পষ্ট ভাবে দেখা গেল স্তনযুগলের মাঝখানের ‘বিভাজিকা । বামদিকের স্তনে ফর্সা জমিনে একটা ছোট্ট বাদামী আচিল।উফ্ । পেটিকোট ছেড়ে এসেছে। মনে হচ্ছে নাইটির ভেতরে প্যান্টি আছে। ভাঁজ ফুটে উঠেছে।

তাহলে —–নাইটি-ব্রা-প্যান্টি । কিন্তু লাল রঙের লক্ষ্ণৌ চিকন কাজের দামী সুদৃশ্য পেটিকোট টা তাহলে ভেতরের ঘরে রেখে এসেছে। আবার ব্যাগটিও ভদ্রমহিলা ভেতরের ঘরে নিয়ে গেছেন–যার মধ্যে মদনবাবুর গোপন সম্পত্তি “বৌদির সায়া” চটি বই আছে। মদন এর মধ্যে কাটোয়া বন্ধু- কে ফোন করে জানানোর পর্বটা সেরে ফেলেছে। মদনের কাটোয়া যেতে হবে না। “চা একটু পরে দেই আপনাকে। আসুন না আমার বেডরুমে চলুন। বেশ রিল্যাক্সড হয়ে বসবেন। গল্প করা যাবে আপনার সাথে জমিয়ে ।”-

–ওহো ওহো—“ডেস্টনিশান বিছানা”।”আপনার লাল রঙের সুন্দর সায়াটা দেখাবেন বলেছিলেন ট্রেণে”—মদন অধৈর্য্য হয়ে পাপিয়াদেবীর উদ্যেশে বলতেই–“উফ্–বাবুর আর তড় সইছে না দেখছি।”—খিলখিল হাসিতে প্রায় ঢলে পড়লেন হাতকাটা নাইটি পরিহিতা লদকা পাছা খানা দোলাতে দোলাতে মদনের গায়ে ।ইসসহস। মদন কামতাড়িত হয়ে লজ্জাশরম বেমালুম ভুলে গিয়ে একেবারে ড্রয়িং রুমেই পাপিয়াদেবীকে দুইহাতে জড়িয়ে ধরে ফেললেন।

“ইসসসসসস আপনি বাইরের ঘরে কি করছেন?ভেতরে শোবার ঘরে তো চলুন । ইসসসসসসস।আপনি তো ভীষণ দুষ্টু।””—-“”উমমমমমমমমমমমমমম”–মদন পাপিয়াকে জাপটে ধরে ঠোঁটে ঠোঁট ঘষতে গেলেন পাপিয়াদেবীর। ঠেলে সরাতে গেলেন পাপিয়া মদনবাবু কে কিন্তু মদনের ঠাটানো লেওড়াটা পায়জামার উপর দিয়ে, পাপিয়ার নাইটির উপর দিয়ে একেবারে পাপিয়া দেবীর তলপেটে ঠুসো মারতে আরম্ভ করলো।ইসসসসসসসস।

পাপিয়াদেবীর হালত খারাপ করে ছাড়লেন মদন। ঐ ড্রয়িং রুমেই দুটো দুটো মোট চারটে ঠোঁট ঘষাঘষি হতে শুরু করেছে ।উমমমমমমমমমম।নরম গরম ডবকা দুধুজোড়া মদনের বুকে লেপটে গেছে। মদনের হাত তখন হাতড়ে বেড়াচ্ছে পাপিয়ার পিঠে। ব্রেসিয়ার এর হুকে-আরেকটু নীচে ভরাট কোমড়ে ।”আহহহহহহহহ ছাড়ুন , ছাড়ুন । এখানে নয়। শোবার ঘরেএএএএএ। শোবার ঘরেএএএএ। ” পাপিয়াদেবী বেসামাল।

মুসকো ধোনের গুঁতো, আর কতক্ষণ সহ্য করা যায় । লাল রঙের দুষ্টু মিষ্টি লিসিয়া প্যান্টি ভিজতে শুরু করেছে ম্যাডাম পাপিয়ার। এই অবস্থায় কোনোও রকমে লেপটালেপটি করে দুইজনে ভেতরে সোজা শোবার ঘরে। ওফ্। সুন্দর পরিপাটি করে সাজানো বিছানার উপরে পাপিয়াদেবীর লাল-সাদাশাড়ি, টুকটুকে লাল রঙের লক্ষ্ণৌ চিকন কাজের দামী সুদৃশ্য পেটিকোট,লাল হাতকাটা ব্লাউজ পড়ে আছে।

ঘরে মৃদু পারফিউমের গন্ধ,যে গন্ধ সেই ব্যান্ডেল স্টেশন থেকে গুপ্তিপাড়া অবধি মদনের নাকে লেগে আছে। দরজা টা বন্ধ করে দিলেন পাপিয়াদেবী । চারিদিকে জানলা বন্ধ। বড় বড় পর্দা দিয়ে ঢাকা। ঘরে টিউব লাইট জ্বলছে । টিউব লাইটের আলোতে উদ্ভাসিত সত্যিকারের “বৌদির সায়া” বিছানাতে ।

মদনকে বিছানাতে বসিয়ে কামতাড়িতা গৃহবধূ পাপিয়াদেবী খিলখিল করে হেসে নিজের লাল দামী সুদৃশ্য পেটিকোট টা মদনের হাতে ধরিয়ে দিয়ে বললেন–“এই নিন–দেখুন আমার সায়া । আমি ততক্ষণে আপনার “বৌদির সায়া”-নিয়ে বসি। কামঘন পরিবেশে। আবার দুইজনে আলিঙ্গনে বাধা পড়লেন। উমমমমমমমমমমমমম কি সুন্দর সোনামণি । আমার সোনা। আমার সোনা–মদনের বুকের মধ্যে এলিয়ে পড়া পাপিয়া। হাতে বৌদির সায়া।

ক্রমশঃ প্রকাশ্য ।