কামুকী বেয়াইন ও পরিচারিকার হাতযশ–দ্বিতীয় পর্ব

মদনবাবু উদোম খালি গায়ে শুধু পায়জামা পরা। জাঙ্গিয়া পরে আসেন নি। কামুকী ও বিধবা পঞ্চান্ন বছর বয়সী লদকা শরীরের বেয়াইনদিদিমণি মালতী দেবীর ড্রয়িং রুমে বসে বসন্তকালের সন্ধ্যায় এক রাউন্ড ভদকা সেবন করে নিজের আখাম্বা কামদন্ড পায়জামার ভেতরে পূর্ণ-উত্থিত করে মালতীদেবীর ভরাট বুকে মুখ ঘষছিলেন।

গুদের জ্বালাতে অস্থির স্বামী-পরিত্যক্তা কামুকী পরিচারিকা হাতকাটা নাইটি পরে ড্রয়িং রুমের পর্দা -র ফাঁক দিয়ে এই লীলাখেলা দেখে ভীষণভাবে উত্তেজিত হয়ে তার নাইটির উপর দিয়ে নিজের গুদের উপর হাত ঘষতে ঘষতে আঠালো রস কিঞ্চিত পরিমাণে বের করে ফেলেছে। ঐ ঘরে গাঁজা র মশলা ভরা সিগারেট খেয়ে মদনবাবু এ পরিবেশটাকে গঞ্জিকাময় করে তুলেছেন।

কারণ প্রথম রাউন্ড ভদকা সেবন করতে করতে মদনবাবু প্লেইন সিগারেটের পরিবর্তে গাঁজার মশলা ভরা সিগারেট ধরিয়ে ফেলেছিলেন উত্তেজনা -র বশে। এবং একটু অন্যরকম গন্ধ নাকে গেছিল আজকের নায়িকা বেয়াইনদিদিমণি মালতীদেবী -র । কিন্তু মুখ ফুটে মালতীদেবীকিছু বলেন নি মদন বেয়াইমশাই কে এই ব্যাপারে।

কারণ মালতীদেবীর একমাত্র নজর তাঁর নায়কের পায়জামার ভেতরে বাঁধন -ছাড়া একটি “রড”-এর দিকে। যে রডের মুখের ছিদ্র থেকে শিশিরবিন্দুর মতো আঠালো কামরস নির্গত হয়ে নায়ক মদনবেয়াই এর পায়জামা কিছুটা ভিজিয়ে ফেলেছেন।

“এই কি করছেন কি?দুষ্টু কোথাকার। ইস্-কি হয়েছে আপনার?খুব গরম হয়ে উঠেছেন দেখছি যে”-বলে কামনামদির একটা হাসি দিয়ে নিজের ভরাট বুকের সামনের শাড়ির আঁচল খসিয়ে দিলেন।

পিঙ্ক রঙের হাতকাটা ব্লাউজ। ব্লাউজের সারা গায়ে অসংখ্য ছোটো ছোটো ফুটো। সেই ফুটো দিয়ে ভেতরে আরেকটু ঘন পিঙ্ক কালারের বক্ষ-আবরণী (ব্রেসিয়ার ) দেখা যাচ্ছে। হাল্কা সিফনের শাড়ির মধ্যে দিয়ে ভেতরকার লক্ষ্ণৌ চিকন কাজের দামী গোলাপী পেটিকোট ফুটে উঠেছে। মদন এই ভরাট ম্যানাযুগলে মুখ ঘষে ঘষে যেন ফরাসী রাজধানী প্যারিস শহরে পৌছে গেছেন।

নিজের সাড়ে সাত ইঞ্চি লম্বা দেড় ইঞ্চি মোটা ছুন্নত করা কালচে বাদামী রঙের লেওড়াটা ফোঁস ফোঁস করে চলেছে–“বাঁধ ভেঙে দাও,বাঁধ ভেঙে দাও”–বলতে চাইছে।

অর্থাৎ মালতী-মাগী (বেয়াইনদিদিমণি ) যন্ত্র -টা বের করে নেন নিজের হাতে মদনের পায়জামার দড়ি খুলে। লতা ঝারি কষে যাচ্ছে। পর্দার ফাঁক দিয়ে । এইরকম একটা ক্লাইম্যাক্স এ মদন একটা টান মেরে মালতীর শাড়ি আর্দ্ধেক খুলে ফেলে দিলেন।

মালতী–“ইস্ কি অসভ্য আপনি”-“আমার লজ্জা করছে”—“আরে রান্নার মাসী -লতা বাড়িতে আছে তো”–“”আরে বেডরুমে চলুন দাদা””-এই সব ঢংবাজি ডায়ালগ ছেড়ে চলেছেন।

ব্যস–“মদন ,বেডরুম,বেড,বেহেড,বস্ত্রহরণ,আলিঙ্গন,চুম্বন,স্তনমর্দন,বোটা-চোষণ,নিজের লিঙ্গ চোষানো এবং যোনিচোষঢ,রাগমোচন–সবশেষে যন্ত্র-যোগ।।।।।।। নাটক রেডি হতে চলেছে। আজ বিছানাতে মালতীদেবী এবং তারপরে সুযোগ বুঝে লতামাগী –এই দুটোকে উদোমচোদন দিতে হবে আর সাথে সাথে নিজের বেয়াড়া “শাবল”-টা দিয়ে “মুখ-ঠাপ”-দিতে হবে।

মদনবুড়ো পরিকল্পনা ছকে ফেলেছেন। মালতী–ন্যাকা ন্যাকা-কন্ঠে-“”ও বেয়াইমশাই, চলুন না বেডরুমে”-বলে মদনকে হাত ধরে(“হাত ধরে চলো সখা”) গুণগুণ করে গাইতে গাইতে পর্দা ঠেলে বেরোতে যাবেন ড্রয়িং রুম থেকে ও পাশে বেডরুমে। মালতীও মদন এদিকেই আসছে দেখে ক্ষিপ্র চিতাবাঘিনীর মতো লতাসুন্দরী (রান্নার মাসী,কাম-জ্বালাতে ভাসি) সটান ওখানে থেকে রান্নাঘরে ।

মদন ও মালতী টের পেলেন না দুইজনে যে এতোক্ষণ গোয়েন্দারাণী লতাসুন্দরী এই কেলোর কীর্তি গোপনে অবসার্ভ করছিল পর্দার ওইপার থেকে। মদন পিছনে,সামনে মালতী। মালতীর হাতে আবার মদের ট্রে। মালতীর তানপুরা কাটিং লদলদে গুরু-নিতম্বে নিজের AK 47 মার্কা কামদন্ডটা একরকম ঠেসে ধরে মদ্যপানের প্রথম আসর-স্থল থেকে দ্বিতীয় স্থলে যাত্রা।

মালতী ফিসফিস করে ঘাড় ঘুরিয়ে মদনের উদ্দেশে একটা কথাই বললো-“ইস্, কি অবস্থা করে ফেলেছেন আপনার “ওটা”-র”। বেডরুমে বিছানাতে বসালেন মালতীদেবী মদন বেয়াইমহাশয়কে । খালি গা। লেওড়া খাঁড়া । শুধু পায়জামা । মদন খচরামি করে বললেন নায়িকা মালতী বেয়াইনদিদিমণি কে–“আমার ওটা মানে? আমার কোন-টা?”—“আহা। ন্যাকা। ”

মালতী কপট রাগ দেখিয়ে বেডরুমের দরজার ছিটকিনি বন্ধ করার আগে লতা রান্নার মাসীকে হাঁক পেরে বললেন”অ্যাই শোন।তুই রান্না সেরে নে। আমরা এই ঘরে বসছি। ঘন্টা খানেক পরে আমরা খেতে বসবো। তুই ততক্ষণ টিভিতে সিরিয়াল দ্যাখ।””-বলেই বেডরুমের দরজা ভালো করে ছিটকানি মেরে বন্ধ করে দিলেন। মিউজিক সিস্টেম চালিয়ে দিলেন ।

আসর একদম প্রস্তুত। মদন আর দেরী না করে মালতীদেবীকে জড়িয়ে ধরে চুমুতে চুমুতে চুমুতে অস্থির করে দিলেন মালতীর নরম গাল,টসটসে লেওড়া -চোষানোমার্কা পুরুষ্টু ঠোঁট, ঘাড়,কান,নাকি এবং গলাতে। “””আহহহহহহহহহহ কি করছেন। আহহহহ ছাড়ুন । আরে আমার শাড়িটা লাট হয়ে গেল। দাঁড়ান । এখনো রজনী অনেক বাকী। তোমাকে দেবো না সোনা ফাঁকি “”–“”ও আমার বেয়াইনদিদিমণি, সুরসুর করছে মোর লিঙ্গমণি:”-

এই সব কথোপকথনের মধ্যে মদনকর্তা বেয়াইনদিদিমণির হালকা ছাপা সাদা-গোলাপী সিফনের শাড়িটা খুলে ফেললেন। মালতী এখন কামোত্তেজক গোলাপী পেটিকোট ও ব্লাউজ ব্রা এবং প্যান্টি পরা। দুজনে দুজনকে জড়িয়ে ধরে বিছানাতে চটকাচটকি শুরু করে দিলেন। “আরেক রাউন্ড ভদকা হবে না?”-মালতী বললেন। মদন সায় দিতেই ভদকার দ্বিতীয় রাউন্ড বানানো হোলো। ”

চুমুক দিতে দিতে মালতী বললেন–“উফ্ দারুণ নেশা হয়েছে”।বলে পায়জামার উপর দিয়ে মদনের ঠাটানো মুষলদন্ডটা চটকাতে চটকাতে বললেন–“”উফ্ কি জিনিষ আপনার-“ওটা”?

“ওটা “-কোনটা?-‘

-“”জানি না । আমি বলতে পারবো না””””–

মদন বললেন””আরে তখন থেকে ওটা ওটা করছেন। কি বলছো , বুঝতে পারছি না””

-মালতী এইবার রুক্ষ হোলো। “ওরে শয়তান–আরে তোর ধোন”।।

মদন দাস তখন পুরো ফিদা। বেয়াইনদিদিমণি মালতী দেবীর কানে কানে বললেন”পছন্দ হয়েছে সোনা?”-সময় নষ্ট না করে নিপুণতার সাথে মালতীর ব্লাউজ এবং ব্রেসিয়ার খুলে একে একে পাশে ফেলে দিয়ে ডবকা ম্যানাযুগলে চুমুতে চুমুতে চুমুতে ভরিয়ে দিয়ে শিশুর মতোন চুকুচুকুচুকুচুকু করে কিসমিসের মতোন বাদামী বোটা চুষতে শুরু করে দিলো। আর পেটিকোটের উপর দিয়ে তলপেটে ও গুদের ওপর আস্তে আস্তে হাত বুলোতে আরম্ভ করে দিল।

মালতী অস্থির হয়ে উঠে নিজের বুকে মদনের মাথা ও মুখ ঠেসে ধরে “আহহহহহ আহহহহহহ সোনা,কি করো গো,আহহহহহহহ,দুষ্টু কোথাকার,আহহহহহ, চোষো ,চোষো,আরোও চোষো মনা।খুব ভালো লাগছে ,খুব ভালো লাগছে “”–“”আহহহহহহহ ওহহহহহ “-করে শিতকার দিতে শুরু করলো।

এদিকে মদনের পায়জামার দড়ি ধরে মারো টান,বেরোলো ডান্ডা একখান।কালচে বাদামী রঙের ছুন্নত করা লেওড়াটা কাঁপতে কাঁপতে ফোঁস ফোঁস করতে বেরিয়ে এলো। মদন এখন পুরো ল্যাংটো। আরেক চুমুক ভদকা গিলে মদনের অন্য কাজ শুরু হয়ে গেল। মালতীদেবীর পেটিকোটের ভেতরে হাত ঢুকিয়ে ফর্সা থলথলে থাইল্যান্ড (উরুযুগল) এবং গুরুনিতম্ব(বাটকল্যান্ড–পাছা) কপাত কপাত করে মালিশ করতে করতে ভেতরকার শেষ বাঁধন প্যান্টিরাণীকে ভচাত করে এক টানে নামিয়ে দিল পায়ের পাতা অবধি।

প্যান্টিরাণীকে দিয়ে নিজের ভেজা লেওড়াটা মুছতে লাগল। শুকনো না করলে মালতী মাগী “ওটা”মুখে নেবে না। চোষানো খুব গুরুত্বপূর্ণ কাজ। লেওড়া চোষানো খুব গুরুত্বসহকারে করাতে হবে। এই লেওড়া মদন একষট্টি বছর ধরে তিল তিল করে সযত্নে পালন করে এসেছে। কত মাগী এই লেওড়া মুখে নিয়ে চুষে পৌরসভার স্থায়ী চাকুরী পেয়েছেন–তার ইয়ত্তা নেই।

তেলচকচকে AK47.ওদিকে সায়া পরে শুয়ে আছে মালতী। মদন এইবার পাশে শুইয়ে মালতীর পেটিকোট গুটিয়ে তুলে নিজের মুখখানা দিয়ে ঝাটালো গোঁফ দিয়ে বেয়াইনদিদিমণির তলপেটে,কুচকিতে ,নাভিতে সূরসুরি দিতে লাগলো। মালতীদেবীর পাছাতে হাত বুলোতে বুলোতে একসময় কড়ে আঙ্গুল দিয়ে পাছার ছেদাতে খোঁচা মারতে লাগল।

“উহহহহহহ আহহহহহহ করতে করতে গরম হয়ে ওঠা মালতী একসময় মদনের মাথাটা দুই হাত দিয়ে চেপে ধরলো ছাঁটা লোমে ঢাকা চমচম গুদের উপর। মদন এইবার মালতীর গুদ চোষা ভয়ানক ভাবে শুরু করলো। গভীর থেকে গভীরতর। খরখরে জীভের ডগা দিয়ে নিজের বেয়াইনদিদিমণি -র গুদের সেবা কোরতে লাগলো। “”উফ্ কি করো কি করো আহহহ ইহহহহহহ উহহহহহহহহহ ওগোওওওতোওওও”” -এমন জোরালো শিতকার বৌদিমণি দিচ্ছেন,যে ,এক সময় লতাসুন্দরী র কানে গেলো।

বন্ধ দরজাতে কান পেতে লতা একসময় শুনতে পেলো””-ওগো সোনা । আমি আর পারছি না। আহহহহহহহহহহহহহহহ আমি তোমার ধোনটা চুষবো গো””-মদন কালবিলম্ব না করে মালতীর দিকে পেছন ফিরে হামাগুড়ি দিয়ে মালতীর গুদ চুষতে লাগলো। 69 পজিশন হয়ে লেওড়া আর কদবেলের মতোন বিচিটা মালতীর মুখে ও ম্যানাতে ঘষা খেতে লাগল।

মালতী মদনের লেওড়াটা ম্যানা যুগলের মধ্যে নিয়ে মালিশ করতে করতে এক সময় মুখে নিয়ে চোষা দিতে লাগলো। এর পরে পাঁচ মিনিট লেওড়া মালতীকে দিয়ে চুষিয়ে, ঘুরে গিয়ে একটা বালিশ মালতীর পাছারাণীর তলায় দিয়ে গুদুসোনাকে উঁচু করতেই মালতীর আহ্বান-‘উফ্ কি জিনিষ গো। আমার ভেতরে ওটাকে ঢোকাও সোনা আমি আর পারছি না””-

মদন মালতীকে সনাতন পদ্ধতিতে পজিশন করে মালতীর ম্যানাযুগলে মুখ ঘষাঘষি করতে করতে লেওড়া গুদের মুখে ঠেসে ধরে পাছা নাচিয়ে গুদের ভেতরে ক্রমশঃ প্রবেশ করাতে লাগল। রসময়ী গুদ। “আহহহহহহ আস্তে আস্তে ঢোকাও । আহহহহহ ওগো লাগছে লাগছে “-বলে কঁকিয়ে উঠল মালতী।””ওরে বাবা গো। কি মোটা গো “-“”আহহহ লাগছে”-

মদন বলে উঠলো””একটু সহ্য করো”-বলেই ওর ঠোট দিয়ে মালতীর ঠোট এ চেপে ধরে ভচাত ভচাত ভচাত ভচাত করে ঠাপন দিতে দিতে একসময় মালতীকে একদম পিষে ফেলে গাদাতে লাগলো।

লতা তখন সমানে নিজের নাইটি তুলে দরজার ওপারে দাড়িয়ে নিজের গুদ খিচতে শুরু করে দিয়েছে। আহহহহহহহহহহহহহ মালতী কি রসালো গুদদদদদদদদদদদদ ওরররররররর ধররররোওওও মদন ও মালতী দাপাদাপি করতে করতে করতে প্রায় মিনিট কুড়ি একটানা ঠাপান দিয়ে “নাও না ও আহহহহহহ বেরোল বেরোলো বেরোলো “-বলতে বলতে “ভেতরে ফেলবো?” ফেলো সোনা,ভেতরে ফেলো,কি আরাম দিলে”-বলতে বলতে দুইজনে দুইজনকে আঁকড়ে ধরে একসাথেই রাগমোচন এবং বীর্যপাত করে ফেললো। দুইজনে নিথর হয়ে পড়ে রইল । ক্রমশঃ প্রকাশ্য।